জিরোনাকে হারিয়ে শীর্ষে রিয়াল

প্রকাশ | ০২ অক্টোবর ২০২৩, ০৯:৩০

ক্রীড়া ডেস্ক

লা লিগায় পঞ্চম রাউন্ড পর্যন্ত শীর্ষস্থানটি ধরে রাখতে পেরেছিল স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। কিন্তু ৬ষ্ঠ রাউন্ডে গিয়ে অ্যাটলেটিকো মাদ্রিদের কাছে হেরেই পিছনে পড়ে যায় তারা। হারানো স্থান পুনরুদ্ধার করতে কার্লো আনচেলত্তির শিষ্যদের লাগল আরও ৩ রাউন্ড। শনিবার রাতে জিরোনাকে ৩-০ গোলে বিধ্বস্ত করে আবারও সেটি দখলে নিয়েছে লস বøাঙ্কোসরা। লা লিগার এই জয়ে ৮ খেলায় ২১ পয়েন্ট নিয়ে বার্সাকে পেছনে ফেলে রিয়াল মাদ্রিদ শীর্ষে উঠেছে। এক পয়েন্ট কম নিয়ে দুইয়ে নেমেছে বার্সেলোনা। সমান ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে জিরোনা।

ম্যাচের শুরুতে আক্রমণাত্মক সূচনা ছিল জিরোনার। প্রথম ৫ মিনিটে দুইবার গোল করে এগিয়ে যাওয়ার সুযোগ ছিল। দুর্ভাগ্য হেরেরা একটি শটবারের ওপর দিয়ে মেরেছেন। অপর চেষ্টাটি শিয়ানকোভ মেরেছেন পোস্টে। স্বাগতিকদের দাপুটে শুরুর পর মাদ্রিদ লিড নেয় ১৭ মিনিটে। জুড বেলিংহামের ক্রস থেকে সহজ ফিনিশিংয়ে জাল কাঁপান জোসেলু। চার মিনিট বাদে লিড বাড়িয়ে নেন চুয়ামেনি। ২৮ মিনিটে বেলিংহাম জাল কাঁপালে ব্যবধান আরও বাড়ত। কিন্তু তাকে হতাশ করে দেন জিরোনা গোলকিপার পাউলো গাজানিগা। বিরতির পর গাজানিগার পরীক্ষা নেন টনি ক্রুসও। তাতেও সফল হননি তারা।

দুই গোলে পিছিয়ে পড়েও স্বাগতিক দল হাল ছেড়ে দেয়নি। বিরতির পর আরও চাপ তৈরি করার চেষ্টা করেছে। তাতে গোল করার সুযোগ তৈরি করেছিলেন গার্সিয়া। কিন্তু তার ক্রস থেকে হেরেরার হেড চলে যায় বারের ওপর। শেষ পর্যন্ত ৭১ মিনিটে তাদের ম্যাচ থেকে ছিটকে দিতে অবদান রাখে বেলিংহামের গোল।  অবশ্য যোগ করার সময়ে অযথা পাগলামির মাশুলও দিতে হয় তাদের। পোর্তুর ওপর কড়া ট্যাকলে লালকার্ড দেখে মাঠ ছাড়েন নাচো। শুরুতে এই ডিফেন্ডারকে হলুদকার্ড দেখানো হয়েছিল। কিন্তু ভার রিভিউর পর সেটি হয়ে যায় লালকার্ড।


ম্যাচ শেষে রিয়ালের কোচ কার্লো আনচেলত্তি বলেন, ‘দল দারুণ খেলেছে। সলিড এবং আত্মবিশ্বাসী একটি ম্যাচ ছিল। জিরোনাও দারুণ ফুটবল খেলেছে। আমরা তাদের প্রয়োজনীয় সময়েই আঘাত করতে পেরেছিলাম। ডিফেন্সিভ জায়গাতে ম্যাচের নিয়ন্ত্রণ আমাদের হাতেই ছিল। আমরা রক্ষণভাগেই খুব বেশি মনোযোগ দিয়েছিলাম। কারণ জিরোনার দারুণ একটি আক্রমণভাগ ছিল। আমরা রক্ষণকে জমাট রেখেই আক্রমণে উঠেছিলাম। যে কারণে এদিন ম্যাচে সাফল্য এসেছে।’

যাযাদি/ এস