বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রের কৃষি পণ্যের আমদানি বাড়িয়েছে চীন

যাযাদি ডেস্ক
  ১৫ সেপ্টেম্বর ২০২০, ০০:০০

কয়েক সপ্তাহ ধরে যুক্তরাষ্ট্র থেকে ভুট্টা ও সয়াবিন আমদানি বাড়িয়ে দিয়েছে চীন। বিশেষত মার্কিন মুলুক থেকে এসব আমদানি বাড়িয়েছেন চীনা আমদানিকারকরা। চীন-যুক্তরাষ্ট্রের কৃষিপণ্যের বাণিজ্যের তথ্য বিশ্লেষণ করে এ তথ্য জানিয়েছে মার্কিন কৃষি বিভাগ (ইউএসডিএ)। খাতসংশ্লিষ্টরা মনে করছেন, এভাবে কৃষিপণ্যের বাণিজ্য বৃদ্ধির মধ্য দিয়ে চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্যযুদ্ধের দামামা অনেকটাই কমে আসতে পারে, যা সামগ্রিক বৈশ্বিক বাণিজ্যের জন্য সুখকর হবে। খবর রয়টার্স ও বিজনেস রেকর্ডার।

ইউএসডিএর সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়েছে, ৩ সেপ্টেম্বর শেষ হওয়া সপ্তাহে যুক্তরাষ্ট্র থেকে চীনা আমদানিকারকরা সব মিলিয়ে ১৬ লাখ ৮ হাজার টন সয়াবিন আমদানি করেছেন। একই সময়ে যুক্তরাষ্ট্র থেকে চীনের বাজারে আমদানি হয়েছে মোট ১১ লাখ ৩৭ হাজার টন ভুট্টা। সাম্প্রতিক সময়ের মধ্যে এটাই যুক্তরাষ্ট্র থেকে চীনে আমদানির করা ভুট্টা ও সয়াবিনের সর্বোচ্চ পরিমাণ।

ওয়াশিংটন-বেইজিংয়ের মধ্যকার বাণিজ্যযুদ্ধ শুরুর পর থেকে দুই দেশের মধ্যে কৃষিপণ্যের বাণিজ্য শ্লথ হয়ে আসে। একের পর এক বৈঠক হলেও চলমান বাণিজ্যযুদ্ধ নিরসনের কার্যকর উদ্যোগের দেখা মেলেনি। এর মধ্যেই দেখা দিয়েছে করোনা মহামারি। এ সংকটের সময় ভুট্টার সরবরাহ নিয়ে চিন্তিত হয়ে পড়েছে বেইজিং। সম্ভাব্য খাদ্য সংকট এড়াতে তাই কৃষিপণ্যটির আমদানি বাড়িয়েছে চীন। অন্যদিকে করোনা তুলনামূলক স্বাভাবিক হয়ে আসায় দেশটিতে পশুখাদ্যের চাহিদা আগের তুলনায় বেড়েছে। মূলত এসব কারণে বাণিজ্য বিরোধের মধ্যেও ভুট্টা ও সয়াবিন আমদানিতে যুক্তরাষ্ট্রের প্রতি ঝুঁকেছেন চীনা আমদানিকারকরা। এ বিষয়ে ব্রোকার হাউজ স্টোনএক্সের পণ্যবাজারবিষয়ক প্রধান অর্থনীতিবিদ আরলেন সুদারমেন বলেন, এমন এক সময় চীন-মার্কিন কৃষি বাণিজ্য গতি ফিরে পেল যখন ইউএসডিএ এবারের মৌসুমে যুক্তরাষ্ট্র থেকে ভুট্টা ও সয়াবিন রপ্তানি কমে আসার কথা বলছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে