শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকারি উদ্যোগে চালু হলো বাচ্চুর আর্কাইভ

বিনোদন রিপোর্ট
  ১৯ অক্টোবর ২০২০, ১৭:০৫

প্রথমবারের মতো সরকারি উদ্যোগে তৈরি করা হয়েছে কিংবদন্তি ব্যান্ড সংগীতশিল্পী আইয়ুব বাচ্চুর ডিজিটাল আর্কাইভ। রোববার প্রয়াত এই শিল্পীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে এটি উদ্বোধন করা হয়। এতে রয়েছে আইয়ুব বাচ্চুর ২৭২টি নিবন্ধিত গান।

রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কপিরাইট অফিসে এক আয়োজনে অনলাইনে যুক্ত হয়ে এই আর্কাইভের উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বাংলাদেশ কপিরাইট অফিসের রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে এ সময় আরও বক্তব্য রাখেন সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাবিহা পারভীন।

এ সময় প্রতিমন্ত্রী বলেন, ‘আইয়ুব বাচ্চু অসংখ্য গান তৈরি করে গেছেন। যা আজ আমাদের জাতীয় সম্পদে পরিণত হয়েছে। এটা সংরক্ষণে কপিরাইট অফিসের এই উদ্যোগ সাধুবাদ পাওয়ার যোগ্য। একইসঙ্গে দেশের অন্য যেসব শিল্পী আছেন, তাদের বলব কপিরাইট নিবন্ধন নিশ্চিত করার জন্য।’

আইয়ুব বাচ্চুর কন্যা ফাইরুয সাফরা আইয়ুব কপিরাইট অফিসকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘আমার বাবা কপিরাইট আন্দোলনে অনেক আগে থেকেই যুক্ত ছিলেন। সেটা ২০২০ সালে এসে সফল হলো।

জানা গেছে, এই ওয়েবসাইটটিতে শুধু গান নয়, থাকছে আইয়ুব বাচ্চুর লাইফ প্রোফাইল, তার দল এলআরবির ছবিসহ বর্ণনা, আইয়ুব বাচ্চু ও এলআরবি সংক্রান্ত যাবতীয় তথ্য।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে