শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সচিবালয় এলাকা শব্দদূষণমুক্ত ঘোষণা

নতুনধারা
  ১৭ ডিসেম্বর ২০১৯, ০০:০০
আপডেট  : ১৭ ডিসেম্বর ২০১৯, ২১:৫১
রাজধানীতে সচিবালয় ও আশপাশের এলাকাকে শব্দ দূষণমুক্ত ঘোষণা করার পর মঙ্গলবার ওই এলাকায় সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন স্বেচ্ছাসেবীরা -ফোকাস বাংলা

যাযাদি রিপোর্ট

সচিবালয় ও তার আশপাশ এলাকাকে শব্দ দূষণমুক্ত এলাকা ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার সকালে সচিবালয় ১ নম্বর গেটে এ কার্যক্রমের উদ্বোধন করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

মন্ত্রী জানান, মঙ্গলবার জিরো পয়েন্ট, পল্টন মোড়, সচিবালয় লিংক রোড হয়ে জিরো পয়েন্ট এলাকায় হর্ন বাজানো থেকে বিরত রাখতে সবাইকে অনুরোধ করা হচ্ছে। সচেতনার অংশ হিসেবে লিফলেট, স্টিকার লাগানো, মৌখিক অনুরোধসহ বিভিন্নভাবে চালকদের অবহিত করা কাজ চলবে। বুধবার থেকে মাঠে নামবে ভ্রাম্যমাণ আদালত। এলাকায় যে গাড়ির হর্ন বাজাবে তার বিরুদ্ধে শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা-২০০৬ ধারা অনুযায়ী প্রথমবার অনধিক ১ মাস কারাদন্ড বা অনধিক ৫ হাজার টাকা অর্থদন্ড বা উভয় দন্ড দেওয়া হবে। আর কেউ যদি পরবর্তী সময়ে একই অপরাধ করেন সে ক্ষেত্রে অনধিক ৬ মাস কারাদন্ড বা অনধিক ১০ হাজার টাকা অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডিত হবে।

এ কার্যক্রম উদ্বোধনের পর মন্ত্রী সাংবাদিকদের বলেন, সচিবালয়ের চারপাশ হর্নমুক্ত ঘোষণার মাধ্যমে ঢাকার একটি গুরুত্বপূর্ণ অংশ নীরব এলাকায় পরিণত হতে যাচ্ছে। ঢাকার মতো মেগা সিটিতে এই ধরনের কার্যক্রম শুধু সরকারি আদেশ-নির্দেশের মাধ্যমে বাস্তবায়ন কষ্টসাধ্য। সবার সহযোগিতায় এ কার্যক্রম সফল হতে পারে। সবাই সহযোগিতা করলে পর্যায়ক্রমে ঢাকার সব এলাকাকে নীরব এলাকা হিসেবে ঘোষণা করা সহজ হবে। এ সময় মন্ত্রণালয়ের সচিব আবদুলস্নাহ আল মোহসীন চৌধুরী, মন্ত্রণালয় ও পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। উদ্বোধনের পর একটি বর্ণাঢ্য র?্যালি সচিবালয়ের সামনের রাস্ত প্রদক্ষিণ শেষে প্রেসক্লাবের সামনে গিয়ে শেষ হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে