logo
বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৬

  যাযাদি ডেস্ক   ০৬ জুলাই ২০২০, ০০:০০  

স্বাধীনতা দিবসের ভাষণ

'উগ্র বামপন্থিদের' হারানোর প্রতিশ্রম্নতি ট্রাম্পের

ট্রাম্পের ভাষণ চলাকালে বর্ণবাদবিরোধীদের বিক্ষোভ করোনায় আক্রান্তদের নিয়ে মনগড়া বক্তব্য ট্রাম্পের

'উগ্র বামপন্থিদের' হারানোর প্রতিশ্রম্নতি ট্রাম্পের
স্বাধীনতা দিবসের ভাষণে ডোনাল্ড ট্রাম্প
যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস উপলক্ষে হোয়াইট হাউসে দেওয়া এক ভাষণে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প 'উগ্র বামপন্থীদের' পরাজিত করার প্রতিশ্রম্নতি দিয়েছেন। শনিবারের ওই ভাষণে দেশটির ঐতিহাসিক বিভিন্ন স্মারক ও ভাস্কর্যের বিরুদ্ধে বিক্ষোভের নিন্দা জানিয়ে তিনি একে যুক্তরাষ্ট্রকে ধ্বংসের চেষ্টা হিসেবে অভিহিত করেছেন। সংবাদসূত্র : রয়টার্স, সিএনএন

কোনো প্রমাণ বা তথ্য-উপাত্ত না দিয়ে রিপাবলিকান প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্তদের ৯৯ শতাংশের রোগই 'মামুলি'। যুক্তরাষ্ট্রে করোনার শনাক্ত পরীক্ষার হার সবচেয়ে বেশি দাবি করে তিনি বলেন, 'আমরা প্রায় চার কোটি মানুষের পরীক্ষা করেছি। এটা করার মাধ্যমে দেখতে পেয়েছি, এর ৯৯ শতাংশ একেবারেই ক্ষতিকর নয়।'

মহামারি মোকাবিলায় যুক্তরাষ্ট্র প্রশাসনের 'অদক্ষতায়' বিরোধীদের চরম সমালোচনার মুখে পড়া ট্রাম্প তার ৪ জুলাইয়ের (স্বাধীনতা দিবস) ভাষণে নতুন করোনাভাইরাস নিয়ন্ত্রণে ব্যর্থতার জন্য চীনকে 'অবশ্যই জবাবদিহি' করতে হবে বলেও মন্তব্য করেছেন।

ট্রাম্প যেখানে দাঁড়িয়ে ভাষণ দিয়েছেন, তার কয়েক গজ দূরে সড়ক আটকে শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচি করেছে বর্ণবাদবিরোধী আন্দোলনকারীরা। হোয়াইট হাউসের সামনের 'বস্ন্যাক লাইভস ম্যাটার' পস্নাজা ও পাশের লিংকন মেমোরিয়ালের আশপাশের সড়কগুলোতে অবস্থান নিয়ে বিক্ষোভ দেখায় তারা।

এসব স্থানে ট্রাম্প সমর্থকরা 'আমেরিকা', 'আমেরিকা' স্স্নোগানে পাল্টা বিক্ষোভ দেখালেও দুই পক্ষের মধ্যে সহিংসতার কোনো খবর পাওয়া যায়নি। মে মাসের শেষ সপ্তাহে মিনিয়াপোলিসে পুলিশ হেফাজতে কৃষ্ণাঙ্গ এক ব্যক্তির মৃতু্যকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রজুড়ে পুলিশি নির্যাতন ও বর্ণবৈষম্যের বিরুদ্ধে গড়ে ওঠা আন্দোলনে দেশটির লাখ লাখ নাগরিক অংশ নিচ্ছেন।

কোথাও কোথাও বিক্ষোভকারীরা যুক্তরাষ্ট্রে দাস নির্যাতনের ইতিহাস বহন করা বিভিন্ন ভাস্কর্য ও প্রতীক উপড়ে ফেলেছে। এমনকি হোয়াইট হাউসের কাছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট অ্যান্ড্রু জ্যাকসনের ঘোড়ায় চড়া মূর্তিটিও ভেঙে ফেলার চেষ্টা করেছিল তারা।

স্বাধীনতা দিবসের ভাষণে ট্রাম্প বলেন, 'সবসময় এমন কিছু মানুষ ছিল, যারা ক্ষমতা অর্জনের জন্য অতীত সম্পর্কে মিথ্যা বলে এসেছে। তারা আমাদের ইতিহাস নিয়ে মিথ্যা বলছে, তারা চাইছে আমরা আজ যা, তার জন্য যেন লজ্জিত হই। তাদের লক্ষ্য হচ্ছে ধ্বংস আর ধ্বংস।' আগের রাতে সাউথ ডাকোটার মাউন্ট রাশমোরে দেয়া এক বক্তৃতায় রিপাবলিকান এ প্রেসিডেন্ট 'ক্রুদ্ধ দুস্কৃতিকারীরা' যুক্তরাষ্ট্রের ইতিহাস মুছে ফেলার চেষ্টা করছে বলে অভিযোগ করেছিলেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে