logo
বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০ ১৫ আশ্বিন ১৪২৭

  যাযাদি ডেস্ক   ০৬ আগস্ট ২০২০, ০০:০০  

করোনা মহামারি

বিশ্বে মৃতের সংখ্যা ৭ লাখ পার

প্রতি ঘণ্টায় ২৪৭ জনের মৃতু্য ২৪ ঘণ্টায় বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা ২ লাখ ২০ হাজার ভাইরাসের নতুন কেন্দ্র হয়েছে যুক্তরাষ্ট্র ও লাতিন আমেরিকা

বিশ্বে মৃতের সংখ্যা ৭ লাখ পার
চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বজুড়ে প্রাণহানির সংখ্যা সাত লাখ ছাড়িয়েছে। যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যানে বলা হয়েছে, বিশ্বজুড়ে করোনায় মৃতু্য বুধবার সাত লাখ ছাড়িয়েছে। যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত এবং মেক্সিকোতে করোনায় প্রাণহানি ক্রমেই বাড়ছে। সংবাদসূত্র : বিবিসি, রয়টার্স, এএফপি

গত দুই সপ্তাহের পরিসংখ্যান বিশ্লেষণে দেখা গেছে, কোভিড-১৯ আক্রান্ত হয়ে এই সময়ে মধ্যে প্রত্যেকদিন গড়ে প্রায় পাঁচ হাজার ৯০০ জন করে মারা গেছে। আর বিশ্বে প্রতি ঘণ্টায় ২৪৭ জন অথবা প্রতি ১৫ সেকেন্ডে একজন করে করোনার কাছে হেরে গেছে।

বিশ্বজুড়ে করোনায় সংক্রমণ এবং মৃতু্য বাড়লেও এই ভাইরাসের নতুন কেন্দ্র হয়েছে যুক্তরাষ্ট্র এবং লাতিন আমেরিকা। করোনাভাইরাসের বিস্তারের লাগাম টানতে কঠিন লড়াই করতে হচ্ছে দেশগুলোকে। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৪০ লাখ ৭৭ হাজারের বেশি মানুষ। দেশটিতে করোনায় প্রাণ গেছে এক লাখ ৫৬ হাজার ৮০০ জনের বেশি মানুষের।

বিশ্বজুড়ে করোনায় মৃতু্যতে ইউরোপকে ছাড়িয়ে গেছে লাতিন আমেরিকা। করোনায় এই অঞ্চলে এখন পর্যন্ত দুই লাখ ছয় হাজারের বেশি মানুষের মৃতু্য হয়েছে; যা বিশ্বের মোট মৃতু্যর প্রায় ৩০ শতাংশ। লাতিন আমেরিকার দেশগুলোর মধ্যে করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ব্রাজিল। মঙ্গলবার পর্যন্ত দেশটিতে ৯৫ হাজার ৮১৯ জনের প্রাণ কেড়েছে এই ভাইরাস। ব্রাজিলে করোনায় আক্রান্তের সংখ্যা ২৮ লাখ ছাড়িয়েছে।

৪৮ হাজার ৮৬৯ জনের প্রাণহানি নিয়ে এই অঞ্চলের দ্বিতীয় সর্বোচ্চ মৃতু্যর রেকর্ড মেক্সিকোর। এছাড়াও লাতিন আমেরিকার কলম্বিয়া, পেরু, আর্জেন্টিনা এবং বলিভিয়ায় করোনা মহামারির বিস্তার দ্রম্নতগতিতে ঘটছে। করোনায় মৃতু্যতে বিশ্বে চতুর্থ স্থানে আছে যুক্তরাজ্য। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছে ৪৬ হাজার ২৯৫ জন।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে এই ভাইরাসের উৎপত্তি হলেও দেশটিতে আক্রান্ত হয়েছে ৮৮ হাজার ২০৬ জন। তাদের মধ্যে ৮১ হাজার ২০০ জন এরই মধ্যে সুস্থ হয়ে উঠেছে এবং মারা গেছে চার হাজার ৬৭৬ জন।

২৪ ঘণ্টায় বিশ্বব্যাপী আক্রান্তের

সংখ্যা ২ লাখ ২০ হাজার

বিশ্বব্যাপী গত ২৪ ঘণ্টায় প্রায় দুই লাখ ২০ হাজার মানুষ নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এনিয়ে এ মহামারি ভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা বেড়ে মোট এক কোটি ৮৭ লাখের বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিস্নউএইচও) মঙ্গলবার তাদের প্রাত্যহিক বুলেটিনে এ তথ্য জানিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, ৪ আগস্ট মস্কো সময় ১১টা পর্যন্ত বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে কমপক্ষে এক কোটি ৮১ লাখ ৪২ হাজার ৭১৮ জনে এবং মৃতের সংখ্যা বেড়ে ছয় লাখ ৯১ হাজার ১৩ জনে দাঁড়িয়েছে। ফলে গত ২৪ ঘণ্টায় দুই লাখ ১৯ হাজার ৮৬২ জন আক্রান্ত এবং চার হাজার ২৭৮ জন প্রাণ হারিয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের সরকারি সূত্রের বরাত দিয়ে ডবিস্নউএইচও প্রতিদিন পরিসংখ্যান তৈরি করে। সংস্থাটি বলেছে, দক্ষিণ ও উত্তর আমেরিকার দেশগুলোতে সবচেয়ে বেশি ৯৭ লাখ ৪১ হাজার ৭২৭ জন করোনায় আক্রান্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় এ অঞ্চলে এক লাখ ১১ হাজার ১২৯ জন আক্রান্ত এবং দুই হাজার ১৭২ জনের মৃতু্য হয়েছে। এনিয়ে এই অঞ্চলে মৃতের সংখ্যা বেড়ে মোট তিন লাখ ৬৫ হাজার ৩৩৪ জনে দাঁড়ালো।

ইউরোপের দেশগুলোতে কোভিড-১৯-এ আক্রান্তের সংখ্যা বেড়ে এ পর্যন্ত মোট ৩৪ লাখ ২৫ হাজার ১৭ জনে এবং মৃতের সংখ্যা বেড়ে দুই লাখ ১৪ হাজারের বেশি। গত ২৪ ঘণ্টায় এ মহাদেশে ২৮ হাজার ৯৬৪ আক্রান্ত এবং ৬৪৭ জনের মৃতু্য হয়েছে। দক্ষিণ-পূর্ব এশিয়ায় এ পর্যন্ত মোট ২২ লাখ ৪২ হাজার ৬৫৬ জন করোনায় আক্রান্ত হয়েছে এবং ৪৭ হাজার ৫৭৪ জন প্রাণ হারিয়েছে। গত ২৪ ঘণ্টায় এ অঞ্চলে ৫৫ হাজার ৬৪১ জন আক্রান্ত এবং ৮৯৯ জনের মৃতু্য হয়েছে।

এদিকে, করোনাভাইরাসে বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ৪৬ লাখ ছাড়িয়ে গেছে। এদিক থেকে যুক্তরাষ্ট্রের পরের অবস্থানে থাকা ব্রাজিলে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ২৭ লাখ ৩৩ হাজার ৬৭৭ জনে, ভারতে ১৮ লাখ ৫৫ হাজার ৭৪৫ জনে, রাশিয়ায় ৮ লাখ ৬১ হাজার ৪২৩ জনে, দক্ষিণ আফ্রিকায় পাঁচ লাখ ১৭ হাজার, মেক্সিকোতে চার লাখ ৩৯ হাজার, পেরুতে চার লাখ ২৮ হাজার ৮৫০, চিলিতে ৩ লাখ ৬১ হাজার ৪৯৩ জনে কলম্বিয়ায় তিন লাখ ১৭ হাজার ৬৫১ জনে এবং ইরানে তিন লাখ ১২ হাজার ছাড়িয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বরাত দিয়ে তৈরি করা এ পরিসংখ্যান করোনাভাইরাসের প্রকৃত আক্রান্তের সংখ্যার কেবলমাত্র একটি আংশিক প্রতিফলন বলে ধারণা করা হচ্ছে।

কেননা, বিশ্বের অনেক দেশ কেবলমাত্র গুরুতর আক্রান্ত লোকদেরই করোনা পরীক্ষা করছে।

এদিকে, মঙ্গলবার আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েছে। মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ৯টা পর্যন্ত বিশ্ব জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটার জানিয়েছে, বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা এক কোটি ৮৭ লাখ ৪৪ হাজার ছাড়িয়ে গেছে। আর মারা গেছে সাত লাখ পাঁচ হাজারের বেশি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে