logo
বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০ ১৫ আশ্বিন ১৪২৭

  যাযাদি ডেস্ক   ০৭ আগস্ট ২০২০, ০০:০০  

কাশ্মীর নিয়ে আবারও জাতিসংঘে চীন

স্বায়ত্তশাসন বাতিলে ভারতীয় সিদ্ধান্ত অবৈধ :চীন

কাশ্মীর ইসু্য বুধবার আবারও পাকিস্তানের পক্ষে জাতিসংঘে উত্থাপনের চেষ্টা করেছে চীন। বুধবার উত্থাপিত এই প্রস্তাবের ওপর নিরাপত্তা পরিষেদে কোনো আলোচনা হয়নি, কিংবা বিবৃতি দেওয়া হয়নি। সংবাদসূত্র : দ্য হিন্দু, রয়টার্স

ভার্চুয়াল বৈঠক শেষে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেছেন, ''এ নিয়ে নিরাপত্তা পরিষদে গত এক বছরের তিনটি বৈঠকে জম্মু ও কাশ্মীর ইসু্য উত্থাপন হলো। ভারতের দাবির সঙ্গে এটি মেলে না। ভারত তো এই ইসু্যকে তাদের 'অভ্যন্তরীণ বিষয়' বলে দাবি করে!''

গত বছরের ৫ আগস্ট ভারতের ক্ষমতাসীন বিজেপি সরকার জম্মু ও কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা বাতিল করে। এই রাজ্যটিকে কেন্দ্র শাসিত দুটি অঞ্চলে রূপ দেয় মোদি সরকার। জম্মু ও কাশ্মীরের বাসিন্দাদের এই সাংবিধানিক অধিকারকে পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতার জোরে বাতিল করায় বিষয়টি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে দুইবার উত্থাপন করে পাকিস্তান। কিন্তু শেষ পর্যন্ত নিরাপত্তা পরিষদ এই ইসু্যতে কোনো ধরনের বিবৃতি দেওয়া থেকে বিরত থাকে।

স্বায়ত্তশাসন বাতিলে ভারতীয় সিদ্ধান্ত অবৈধ : চীন

এদিকে, ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপের মধ্য দিয়ে জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার বাতিলের ওই সিদ্ধান্তকে অবৈধ বলে উলেস্নখ করেছে চীন। বুধবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় ধারাটি বাতিলের বর্ষপূর্তিতে এক প্রশ্নের জবাবে একথা জানিয়েছে। বেইজিং দাবি করে আসছে, 'জম্মু-কাশ্মীর নিয়ে একতরফা যেকোনো সিদ্ধান্ত অবৈধ ও অকার্যকর'।

ভারতের এই পদক্ষেপের প্রভাব-প্রতিক্রিয়া নিয়ে জানতে চাওয়া হলে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, চীন কাশ্মীর পরিস্থিতির দিকে কড়া নজর রাখছে। কাশ্মীর প্রশ্নে চীনের অবস্থান পরিষ্কার, স্পষ্ট, অবিচল। এটি ভারত ও পাকিস্তানের মধ্যে ইতিহাসের অমীমাংসিত এক বিতর্ক। জাতিসংঘের সনদ, নিরাপত্তা পরিষদের প্রস্তাব, ভারত ও পাকিস্তানের বিভিন্ন দ্বিপক্ষীয় চুক্তিতেও বিষয়টি উঠে এসেছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে