logo
সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০ ৬ আশ্বিন ১৪২৭

  অনলাইন ডেস্ক    ০৯ আগস্ট ২০২০, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

সংবাদ সংক্ষেপ
প্রশাসক ক্যারি লাম
হংকং

মার্কিন নিষেধাজ্ঞার

কবলে ক্যারি লাম

যাযাদি ডেস্ক

দমনপীড়নসহ মানুষের রাজনৈতিক স্বাধীনতা খর্ব করায় ভূমিকা থাকার অভিযোগে হংকংয়ের প্রশাসক ক্যারি লাম, সাবেক ও বর্তমান কয়েকজন পুলিশ প্রধান এবং আরও ৮ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। হংকংয়ে চীনের জাতীয় নিরাপত্তা আইন চালুর পর বেইজিংয়ের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ নিতে গত মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সই করা নির্বাহী আদেশের আওতায় এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় এক বিবৃতিতে নিষেধাজ্ঞার তালিকায় থাকা ক্যারি লামসহ অন্য কর্মকর্তাদের নাম জানিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, 'চীনের চাপিয়ে দেওয়া নিরাপত্তা আইনে হংকংয়ের স্বায়ত্তশাসন ক্ষুণ্ন হয়েছে। এ আইন চীনা মূল ভূখন্ডের নিরাপত্তা কর্মকর্তাদের কোনো জবাবদিহিতা ছাড়াই সেখানে কাজ করার পথ প্রশস্ত করেছে। ফলে হংকংয়ে কেউ চীনবৈরী বলে সন্দেহ সৃষ্টি হলে তার দমনপীড়নের শিকার হওয়ার পট প্রস্তুত হয়েছে।'

মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মিউচিন বলেন, 'হংকংয়ে গণতান্ত্রিক প্রক্রিয়া এবং স্বাধীনতার টুঁটি চিপে ধরা চীনের এই কঠোর নীতি বাস্তবায়নের জন্য সরাসরি দায়ী প্রধান নির্বাহী ক্যারি লাম।' তিনি আরও বলেন, 'যুক্তরাষ্ট্র হংকংয়ের জনগণের পাশে আছে। আমরা আমাদের হাতে থাকা বিভিন্ন উপায় এবং ক্ষমতাবলে স্বায়ত্তশাসন ক্ষুণ্নকারীদের নিশানায় রাখব।' নিষেধাজ্ঞার কবলে পড়া হংকংয়ের কর্মকর্তাদের যুক্তরাষ্ট্রে থাকা সব সম্পদ জব্দ হবে এবং মার্কিনিদের সঙ্গে তাদের লেনদেনও নিষিদ্ধ থাকবে। সংবাদসূত্র :রয়টার্স

কেরালায় ভূমিধসে

অন্তত ১৫ মৃতু্য

যাযাদি ডেস্ক

ভারতের দক্ষিণের রাজ্য কেরালায় ভারী বৃষ্টিতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে অন্তত ১৫ চা-শ্রমিকের মৃতু্য হয়েছে। নিখোঁজ রয়েছেন অর্ধশতাধিক। শুক্রবার ভোররাতের দিকে ইদুক্কি জেলার রাজামালাই এলাকায় চা-শ্রমিকদের বস্তির কয়েকটি ঘর প্রবল পানির তোড়ে ধসে পড়ে ভেসে যায়। ওই সময় শ্রমিকরা ঘরে ঘুমিয়ে ছিলেন। এখনো অনেকে ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছেন বলে ধারণা করছেন উদ্ধারকর্মীরা। তাদের আশঙ্কার মৃতের সংখ্যা আরও বাড়বে। ভারতের আবহাওয়া অধিদপ্তর আগেই শুক্রবার ইদুক্কি জেলায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস জানিয়ে 'রেড অ্যালার্ট' জারি করেছিল।

শনিবারও সেখানে উদ্ধার অভিযান চলে বলে জানায় স্থানীয় গণমাধ্যম। কিন্তু ভারী বর্ষণ, কুয়াশা এবং আবারও ভূমিধসের আশঙ্কায় উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে।

সেখানে সড়ক যোগাযোগের একমাত্র সেতুটি ধসে পড়ায় মূলভূমি থেকে ঘটনাস্থল বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সেতুটি মেরামত করে যোগাযোগ চালু করার চেষ্টা করা হচ্ছে।

স্থানীয় একজন জনপ্রতিনিধি বলেন, 'এখন পর্যন্ত ১৫টি মৃতদেহ উদ্ধার করেছেন উদ্ধারকর্মীরা। জীবিত উদ্ধার সাতজনকে হাসপাতালে পাঠানো হয়েছে। আরও ৫৬ জন নিখোঁজ। তারা ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছেন বলে ধারণা করা হচ্ছে।' সংবাদসূত্র :এনডিটিভি

ভারত

ভ্যাকসিনের দাম ২২৫ রুপি

যাযাদি ডেস্ক

রাশিয়ার তৈরি ভ্যাকসিন এরই মধ্যে সাড়া জাগালেও পুরো বিশ্বে এখন পর্যন্ত সবচেয়ে নির্ভরশীলতার পথে হাঁটছে অক্সফোর্ডের ভ্যাকসিন। এরই মধ্যে এই ভ্যাকসিনের বেশ কয়েক ধাপের কাজ সফল হয়েছে। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার যৌথ প্রচেষ্টার এই ভ্যাকসিন কয়েক ধাপে সফলের পরই পুণের সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়াও বেশ পরিচিতি পাচ্ছে। কারণ ভারতে এই ভ্যাকসিন তৈরির দায়িত্ব নিয়েছে এই সংস্থাটি।

এদিকে, সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার এই উদ্যোগে তাদের সঙ্গে রয়েছেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি বিল গেটস। করোনার ভ্যাকসিন ভারতের বাইরেও বিশ্বের বিভিন্ন দেশে সুষ্ঠুভাবে পৌঁছে দিতে গেভি এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে চুক্তি করেছে ভারতের সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া।

এই চুক্তির অন্যতম কারণই হলো, অনুন্নত দেশগুলোতে গরিব মানুষের কাছে যেন খুব সস্তায় ভ্যাকসিনটি পৌঁছে দেওয়া যায়। অক্সফোর্ডের এই ভ্যাকসিনের প্রতি ডোজের দাম হতে পারে ৩ ডলার। অর্থাৎ ভারতীয় টাকায় এর মূল্য হবে মাত্র ২২৫ রুপি। ভারত ছাড়াও বিশ্বের আরও ৯২টি দেশে ভ্যাকসিন পৌঁছে দেওয়ার দায়িত্ব নিয়েছে সিরাম। সেজন্য ১০ কোটি ভ্যাকসিন তৈরির জন্য গেভি এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন ১৫ কোটি ডলার তুলে দিয়েছে ভারতের ওই সংস্থাটির হাতে।

তবে শুধু অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনই নয়, ভারতের আইসিএমআর-ভারত বায়োটেকের যৌথ উদ্যোগে তৈরি কোভ্যাকসিন, জাইডাস ক্যাডিলার জাইকোভ-ডি, মডার্না, ফাইজারের মতো সংস্থাও ভ্যাকসিন নিয়ে কাজ করে চলেছে। কিন্তু সারাবিশ্বে অক্সফোর্ডের ভ্যাকসিনটিকেই আপাতত সবচেয়ে এগিয়ে রেখেছেন বিশেষজ্ঞরা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছেও এগিয়ে এই ভ্যাকসিন। এমনকি অক্সফোর্ডের ভ্যাকসিনের ট্রায়াল ব্যাপক হারে ভারতেও হবে বলেও জানানো হয়েছে। সংবাদসূত্র : বিবিসি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে