logo
মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০ ১৪ আশ্বিন ১৪২৭

  যাযাদি ডেস্ক   ১৬ সেপ্টেম্বর ২০২০, ০০:০০  

মুঘল জাদুঘরের নামও পাল্টালেন যোগী

মুঘল জাদুঘরের নামও পাল্টালেন যোগী
মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ
আগেই পরিবর্তন করেছিলেন মুঘলসরাই স্টেশন, এলাহাবাদ ও লক্ষ্নৌ স্টেডিয়ামের নাম। এবার আগ্রার মুঘল মিউজিয়ামের (জাদুঘর) নাম বদলে দিলেন ভারতের উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

মারাঠা সম্রাট ছত্রপতি শিবাজির নামে এই মিউজিয়ামটির নতুন নাম হচ্ছে 'ছত্রপতি শিবাজি মহারাজ মিউজিয়াম।' সোমবার রাজ্যের এক প্রশাসনিক রিভিউ বৈঠকে এমন সিদ্ধান্ত নেন যোগী আদিত্যনাথ।

বৈঠক শেষে এক টুইট বার্তায় যোগী বলেন, 'আগ্রার নতুন মিউজিয়ামটির নাম হবে শিবাজি মহারাজের নামে। আপনাদের নতুন উত্তরপ্রদেশে দাসত্বের মানসিকতার কোনো চিহ্ন থাকবে না। ছত্রপতি শিবাজি মহারাজ আমাদের হিরো। জয় হিন্দ, জয় ভারত।' কর্মকর্তাদের তিনি জানিয়েছেন, 'মুঘলরা আমাদের আদর্শ হতে পারে না। তাই এই মিউজিয়ামটির নাম হবে ছত্রপতি শিবাজির নামে।'

আসলে ক্ষমতায় আসার পর থেকেই মুসলমান সংস্কৃতির সঙ্গে যুক্ত জায়গাগুলোর গৈরিকিকরণের চেষ্টা করে চলেছেন যোগী। আগ্রার মুঘল মিউজিয়ামের নাম বদল তারই অংশ মাত্র। ২০১৬ সালে তাজমহলের কাছে এই মিউজিয়াম এবং সেই সঙ্গে পর্যটকদের জন্য রেস্তোরাঁ, স্ট্রিট ক্যাফে, ওরিয়েন্টেশন সেন্টার এবং তাজ হেরিটেজ সেন্টার প্রকল্পের সূচনা করেন প্রদেশটির তৎকালীন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। তাজমহল থেকে মাত্র এক কিলোমিটার দূরে পর্যটকদের জন্য নতুন আকর্ষণ তৈরি করতে চেয়েছিলেন তিনি।

এই মিউজিয়ামটির কাজ শেষ হওয়ার কথা ছিল ২০১৭ সালে। কিন্তু সরকারি বরাদ্দে ঢিলেমি এবং যে জমিতে এই মিউজিয়াম তৈরি হওয়ার কথা ছিল, সেখানে প্রদেশের বিদু্যৎ দপ্তরের একটি অফিস থাকায় কাজ শেষ হতে দেরি হয়। শেষ পর্যন্ত গত বছর যোগীর সরকার এই প্রকল্পটির জন্য ২০ কোটি টাকা বরাদ্দ করে।

সংবাদসূত্র : এনডিটিভি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে