শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০:০০
সাংবাদিক জিনেথ বেদোয়া লিমা

লিমা পেলেন 'গোল্ডেন

পেন অব ফ্রিডম'

যাযাদি ডেস্ক

দুই দশক আগে কুখ্যাত এক আধাসামরিক অধিনায়কের সাক্ষাৎকার নিতে যাওয়ার পথে অপহরণ ও নির্যাতনের শিকার কলম্বিয়ার সাংবাদিক জিনেথ বেদোয়া লিমাকে এ বছরের 'গোল্ডেন পেন অব ফ্রিডম' পুরস্কার দেওয়া হয়েছে। করোনাভাইরাস মহামারির মধ্যে বুধবার ভার্চুয়ালি এই পুরস্কারের ঘোষণা দিয়েছে সংবাদপত্র ও সংবাদ প্রকাশকদের আন্তর্জাতিক সংগঠন 'ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন অব নিউজ পেপারস অ্যান্ড নিউজ পাবলিশার্স'র (ডবিস্নউএএন-আইএফআরএ)। 'সাংবাদিকতায় নিবেদন, নারী অধিকার রক্ষায় অক্লান্ত প্রচেষ্টা এবং ব্যক্তিগত ট্র্যাজেডি মোকাবিলায় অনুপ্রেরণাদায়ী মর্যাদা ও সংকল্প দেখানোর' জন্য সংগ্রামী নারীকে এ পুরস্কার দেওয়া হয়েছে।

নিজের পত্রিকা 'এল এক্সপেক্তাদরের' জন্য আধাসামরিক বাহিনী ও সরকারি কর্মকর্তাদের মধ্যে অস্ত্র কেনাবেচার বিষয়ে একটি অনুসন্ধানী প্রতিবেদনের সাক্ষাৎকার নেওয়ার জন্য ২০০০ সালে বোগোটার কুখ্যাত লা মোদেলো কারাগারে যাওয়ার সময় বেদোয়া লিমাকে তুলে নিয়ে গিয়ে শারীরিক ও যৌন নির্যাতন করা হয়।

তিন বছর আগে তাকে আবারও অপহরণ করে আটদিন আটকে রাখা হয়। ওই সময় তাকে বিভিন্ন জায়গায় ঘোরানো হয় এবং অর্ধশতাব্দী ধরে রাষ্ট্রের সঙ্গে যুদ্ধ চালিয়ে যাওয়া কলম্বিয়ার গেরিলা বাহিনী ফার্কের নেতাদের সঙ্গে তার সাক্ষাৎ হয়। সেখানে তাকে পেটানো হয়।

সংগ্রামী এই নারী অনেক দিন ভয়াবহ এই অভিজ্ঞতা নিজের মধ্যে চেপে রেখেছিলেন। কিন্তু কলম্বিয়ার সেই অভ্যন্তরীণ যুদ্ধে যৌন সহিংসতার ঘটনায় অভ্যাসগত ও পদ্ধতিগত দায়মুক্তির নিন্দা জানিয়ে নারী অধিকার রক্ষায় যখন ২০০৯ সালে 'নো এস হরা দি চালার (আর নীরবতা নয়) শীর্ষক আন্দোলন শুরু করেন, তখন তার সেই সব লোমহর্ষক ও বীভৎস অভিজ্ঞতার কথা সামনে আসে।

পুরস্কার গ্রহণ করে বেদোয়া লিমা বলেন, 'একজন সাংবাদিকের জন্য এর চেয়ে বড় অনুপ্রেরণা ও সমর্থন আর হয় না।' সংবাদসূত্র : গার্ডিয়ান

মোদির মন্ত্রিসভা ছাড়লেন

আকালি দলের নেত্রী

যাযাদি ডেস্ক

ভারতের ক্ষমতাসীন বিজেপির জোট ছাড়লেন পাঞ্জাবের আকালি দলের নেত্রী হরসিমরত কউর বাদল। কেন্দ্রীয় সরকারের কৃষকবিরোধী আইনের প্রতিবাদে বৃহস্পতিবার নরেন্দ্র মোদির মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন তিনি।

পদত্যাগপত্রে বাদল জানিয়েছেন, কৃষকবিরোধী কোনো সিদ্ধান্তে তিনি শরিক হতে পারবেন না। আকালি দলের দীর্ঘ ইতিহাসের কথা স্মরণ করে তিনি বলেন, তারা চিরকালই কৃষকদের স্বার্থে আন্দোলন করে এসেছেন। কৃষকদের বিশ্বাস তাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ, এ ক্ষেত্রে কোনো আপস করা যাবে না। এনডিএ সরকারের পাঞ্জাবের স্বার্থে কাজ করে যাবে বলেও তিনি তার পদত্যাগপত্রে আশা প্রকাশ করেছেন।

সংবাদসূত্র : এনডিটিভি, এবিপি নিউজ

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<112493 and publish = 1 order by id desc limit 3' at line 1