logo
রোববার, ২৫ অক্টোবর ২০২০ ৯ কার্তিক ১৪২৭

  অনলাইন ডেস্ক    ২১ সেপ্টেম্বর ২০২০, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

সংবাদ সংক্ষেপ
নওয়াজ শরিফ
রাজনীতিতে ফিরতে

পারেন নওয়াজ

যাযাদি ডেস্ক

পাকিস্তানের ক্ষমতাচু্যত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ রাজনীতিতে ফিরতে পারেন। দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে আন্দোলনে নামতে বিরোধী দলগুলোর অনুষ্ঠেয় ভার্চুয়াল সম্মেলনে যোগ দিতে নওয়াজকে আমন্ত্রণ জানিয়েছেন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলওয়াল ভুট্টো জারদারি।

দুর্নীতির মামলায় ২০১৭ সালে দন্ডিত হন তিনবারের প্রধানমন্ত্রী ও পাকিস্তান মুসলিম লিগের (এন) প্রধান নওয়াজ। আদালতের নির্দেশে পদত্যাগ করতে বাধ্য হন তিনি। কারাগারে অসুস্থ হয়ে পড়ার পর আদালত তাকে বিদেশে চিকিৎসার অনুমতি দেয়। গত বছরের নভেম্বর থেকে লন্ডনে অবস্থান করছেন নওয়াজ।

শুক্রবার পিপিপির চেয়ারম্যান বিলওয়াল ভুট্টো সর্বদলীয় সম্মেলনে নওয়াজকে ভার্চুয়ালি যোগ দেওয়ার জন্য টেলিফোনে অনুরোধ জানিয়েছেন।

নওয়াজ বৈঠকে যোগ দেবেন কিনা, সে ব্যাপারে তার দলের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়নি। তবে নওয়াজের মেয়ে মরিয়ম বৈঠকে যোগ দিচ্ছেন বলে নিশ্চিত হওয়া গেছে। এদিকে, পাকিস্তানের বিরোধী দলগুলোর এই ভার্চুয়াল বৈঠকে যোগ দেবেন নওয়াজ শরিফ- এমন পদক্ষেপের খবর পেয়েই নওয়াজের বিরুদ্ধে অজামিনযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে ইসলামাবাদ হাইকোর্ট। পাকিস্তানের পররাষ্ট্র

দপ্তর জানিয়েছে, লন্ডনে

পাকিস্তান হাইকমিশনে গ্রেপ্তারি

পরোয়ানা পাঠানো হয়েছে।

সংবাদসূত্র : এক্সপ্রেস ট্রিবিউন, ডন

সেল্ফ-আইসোলেশনে

না থাকলে জরিমানা

যাযাদি ডেস্ক

ইংল্যান্ডে যারা সেল্ফ-আইসোলেশনে থাকার নির্দেশ মানতে অস্বীকার করবে, তাদের ১০ হাজার পাউন্ড পর্যন্ত জরিমানা হতে পারে বলে জানিয়েছে দেশটির সরকার।

করোনাভাইরাস পজিটিভ বা কেউ কোনো রোগীর ঘনিষ্ঠ সংস্পর্শে এসেছিলেন বলে শনাক্ত হয়েছেন, তাকে আইসোলেশনে থাকতে হবে, না মানলে জরিমানা গুণতে হবে। ২৮ সেপ্টেম্বর থেকে ইংল্যান্ডে এ আইনটি কার্যকর হচ্ছে।

প্রথমবার আইন ভাঙার জন্য হাজার পাউন্ড জরিমানা দিতে হবে, অপরাধের পুনরাবৃত্তি করলে অথবা কাজে যোগ না দিয়ে সেল্ফ-আইসোলেশনে থাকার জন্য তার কর্মীকে চাকরিচু্যত করার হুমকি দেবেন যে চাকরিদাতা, তাকে ১০ হাজার পাউন্ড জরিমানা করা হবে।

এতদিন সেল্ফ-আইসোলেশনের পরামর্শটি কেবল নির্দেশনার পর্যায়েই ছিল। নতুন আইনে ক্ষতিগ্রস্ত নিম্ন আয়ের কর্মীদের অন্যান্য সুবিধা দেওয়ার পাশাপাশি ৫০০ পাউন্ড সহায়তা দেওয়ার বিধানও রাখা হয়েছে। নতুন করে করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধি পাওয়ার পর বিধিনিষেধ কঠোর করার কথা বিবেচনা করছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, এই সময়টিতেই শনিবার নতুন এ আইনের কথা জানিয়েছেন তিনি।সংবাদসূত্র : বিবিসি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে