বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

গিলগিটে ভোট নিয়ে বাগ্‌যুদ্ধে ভারত ও পাকিস্তান

যাযাদি ডেস্ক
  ২৬ সেপ্টেম্বর ২০২০, ০০:০০

গিলগিট বালটিস্তানে নির্বাচনকে কেন্দ্র করে আবারও বাগ্‌যুদ্ধ শুরু হয়েছে ভারত ও পাকিস্তানের মধ্যে। আগামী ১৫ নভেম্বর পাকিস্তান গিলগিটে নির্বাচনের দিন ঘোষণা করেছে। ভারতের বক্তব্য, সেনা দিয়ে ওই অঞ্চল পাকিস্তান দখল করে রেখেছে। ফলে সেখানে নির্বাচন বেআইনি। অন্যদিকে, আন্তর্জাতিক মঞ্চে ফের কাশ্মীর প্রসঙ্গ উত্থাপন করার চেষ্টা করেছে পাকিস্তান। তা নিয়েও পাল্টা জবাব দিয়েছে ভারত। সংবাদসূত্র : ডয়চে ভেলে, পিটিআই

কাশ্মীর এবং লাদাখ সীমান্তে অবস্থিত গিলগিট বালটিস্তান নিয়ে ভারত, পাকিস্তান এবং চীনের মধ্যে বিতর্ক বহুদিনের। ১৯৪৭ সালে দেশ ভাগের সময় থেকেই এই অঞ্চল নিয়ে বিতর্ক চলছে। ভারতের দাবি, পাকিস্তান সেনা ব্যবহার করে ওই অঞ্চল দখল করে বসে আছে। পাকিস্তানের দাবি, গিলগিট বালটিস্তান পাকিস্তানেরই অংশ। আবার চীনও এই অঞ্চলের কিছুটা অংশ দাবি করে।

পাকিস্তান এই অঞ্চলে নির্বাচন ঘোষণা করার পর ভারত অত্যন্ত কড়া প্রতিক্রিয়া জানিয়েছে। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, কাশ্মীর এবং লাদাখের সম্পূর্ণ অংশ ভারতীয় ভূখন্ড। যারা সেই অঞ্চলের কোনো কোনো এলাকা দখল করে রেখেছে, তাদের সেখানে নির্বাচন করার কোনো অধিকার নেই। এই কাজ সম্পূর্ণ বেআইনি।

২০১৮ সালে পাকিস্তানের সুপ্রিম কোর্ট গিলগিট বালটিস্তানে ভোটের কথা ঘোষণা করেছিল। সে সময়ও এর তীব্র বিরোধিতা করেছিল ভারত। চলতি বছর আরও আগেই সেখানে ভোট হওয়ার কথা ছিল। কিন্তু করোনার জন্য দিন পিছিয়ে ১৫ নভেম্বর করা হয়েছে। মোট ২৪টি আসনে সেখানে রাজ্য পর্যায়ে নির্বাচন হওয়ার কথা।

একদিকে গিলগিট বালটিস্তান নিয়ে যখন ভারত সুর চড়িয়েছে, তখন সিআইসিএর বৈঠকে নতুন করে কাশ্মীর নিয়ে সরব হয়েছে পাকিস্তান। ফের সেখানে কাশ্মীর প্রসঙ্গ উত্থাপন করে আন্তর্জাতিক কূটনীতির দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করেছে। এর আগে চীনের সাহায্য নিয়ে জাতিসংঘেও কাশ্মীর প্রসঙ্গ একাধিকবার তোলার চেষ্টা করেছিল পাকিস্তান। সম্প্রতি তুরস্কের রাষ্ট্রপ্রধান এরদোয়ানও কাশ্মীর নিয়ে আন্তর্জাতিক মঞ্চকে সরব হওয়ার আহ্বান জানিয়েছেন।

ভারত অবশ্য এবারও পাকিস্তানকে কড়া জবাব দিয়েছে। ভারত জানিয়েছে, কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়। তা নিয়ে পাকিস্তানের কথা বলার কোনো অধিকার নেই। ফলে ফের যেভাবে আন্তর্জাতিক বৈঠকে পাকিস্তান এই প্রসঙ্গ উত্থাপন করেছে, সেটা অনভিপ্রেত। ঠিক একইভাবে গিলগিট প্রসঙ্গে ভারতকে জবাব দিয়েছে পাকিস্তান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<113251 and publish = 1 order by id desc limit 3' at line 1