logo
শনিবার, ২৪ অক্টোবর ২০২০ ৯ কার্তিক ১৪২৭

  যাযাদি ডেস্ক   ২৯ সেপ্টেম্বর ২০২০, ০০:০০  

আর্মেনিয়া-আজারবাইজানের ফের সংঘাত :নিহত ২৩

সারাবিশ্ব যখন করোনা মহামারির আতঙ্কে দিন কাটাচ্ছে, তখন প্রতিবেশী দুটি দেশ যুদ্ধের খেলায় মেতে উঠেছে। সম্প্রতি বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চলকে কেন্দ্র করে আর্মেনিয়া ও আজারবাইজান বাহিনীর মধ্যে নতুন করে সংঘর্ষ শুরু হয়েছে। দুই পক্ষের ওই সংঘর্ষে অন্তত ২৩ জনের মৃতু্যর খবর সামনে এসেছে। রোববার প্রতিবেশী এই দুই দেশের সংঘর্ষে আহত হয়েছে আরও শতাধিক মানুষ। আর্মেনিয়ায় ১৮ জন নিহত হয়েছে। অপরদিকে আজারবাইজানে পাঁচ জন। সংবাদসূত্র : আল-জাজিরা

আর্মেনিয়ার বিদ্রোহী গোষ্ঠীর কর্মকর্তারা জানিয়েছেন, দেশটির ১৬ জন বিচ্ছিন্নতাবাদী নিহত হয়েছে। আহত হয়েছে আরও শতাধিক। অপরদিকে, আর্মেনিয়ায় আরও দুজন বেসামরিক নিহত হয়েছে। এদের মধ্যে একজন নারী ও একজন শিশু। এছাড়া আর্মেনিয়ার বিচ্ছিন্নতাবাদীদের গোলাবর্ষণে আজারবাইজানের একই পরিবারের পাঁচ সদস্যের মৃতু্য হয়েছে।

প্রতিবেশী এই দুই দেশই এক সময় সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভুক্ত ছিল। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর তারা দুটি স্বাধীন দেশে পরিণত হয়।

আর্মেনিয়া বলছে, আজারবাইজান প্রথমে বিমান ও কামান দিয়ে হামলা শুরু করেছে। পরবর্তী সময়ে তারা সামরিকভাবে এর জবাব দেওয়া শুরু করেছে এবং সামরিক বাহিনী ওই অঞ্চলে হামলার জন্য সংঘবদ্ধ হয়েছে।

অপরদিকে আজারবাইজান বলছে, চারদিক থেকে শুরু হওয়া গোলাবর্ষণের জবাব দিয়েছে তারা। দুই পক্ষই জানিয়েছে, এই সংঘাতে বেসামরিক হতাহতের ঘটনা ঘটেছে। বিতর্কিত ওই অঞ্চল নিয়ে দীর্ঘদিন ধরেই প্রতিবেশী এই দুই দেশের মধ্যে বিরোধ চলছে। গত কয়েক মাসে বেশ কয়েকবার তারা সংঘাতে জড়িয়ে পড়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে