শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
যুক্তরাষ্ট্রে নির্বাচন

ট্রাম্প-বাইডেনের শেষ বিতর্কে থাকছে 'মিউট সুইচ'

রিপাবলিকান শিবিরে আপত্তি তবে অংশ নেবেন ট্রাম্প ডেমোক্রেট শিবিরের কোনো প্রতিক্রিয়া জানা যায়নি আগামীকাল চূড়ান্ত বিতর্ক
যাযাদি ডেস্ক
  ২১ অক্টোবর ২০২০, ০০:০০
ডোনাল্ড ট্রাম্প জো বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে ডেমোক্রেট ও রিপাবলিকান পার্টির দুই প্রার্থীর সর্বশেষ বিতর্কে আরও পরিবর্তন এনেছে আয়োজক কমিটি। মার্কিন প্রেসিডেন্সিয়াল বিতর্ক আয়োজনের দায়িত্ব পালন করে 'প্রেসিডেন্সিয়াল কমিশন অন ডিবেট'। সোমবার তারা জানিয়েছে, প্রথম বিতর্কে প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থী একে অপরের কথায় বাধা দিয়ে যে বিশৃঙ্খলা তৈরি করেছিলেন, তা এড়াতে এবার 'মিউট বাটন' রাখা হয়েছে। এতে বক্তৃতার মাঝে কথা বলা যাবে না। বললেও তা শোনা যাবে না। এর ফলে দুই প্রার্থীই বাধাহীনভাবে কথা বলার সুযোগ পাবেন। সংবাদসূত্র : বিবিসি, রয়টার্স, আল-জাজিরা

রিপাবলিকান শিবির এ পরিবর্তন নিয়ে আপত্তি জানালেও আগামীকাল (বৃহস্পতিবার) রাতের এ অনুষ্ঠানে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অংশ নেবেন বলে নিশ্চিত করেছে। ৩ নভেম্বরের ভোটের আগে টেনেসির ন্যাশভিলে হতে যাওয়া এ বিতর্ক দুই প্রার্থীর জন্যই বিপুল সংখ্যক ভোটারের কাছে পৌঁছানোর শেষ সুযোগ বলেও জানিয়েছে মার্কিন গণমাধ্যম।

গত সেপ্টেম্বরের ২৯ তারিখ প্রথম বিতর্কে অংশ নিয়েছিলেন ট্রাম্প এবং বাইডেন। বিশেষজ্ঞদের মতে, মার্কিন ইতিহাসে এত উত্তপ্ত বিতর্ক খুঁজে পাওয়া মুশকিল। ওই বিতর্কে ট্রাম্প ধারাবাহিকভাবে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন ও সঞ্চালকের কথার মাঝখানে কথা বলে হট্টগোল বাধিয়েছিলেন। এর পরিপ্রেক্ষিতেই নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

এবারের বিতর্কে প্রতিটি ১৫ মিনিট পর্বের শুরুতে দুই প্রার্থীকে দুই মিনিট করে সূচনা বক্তব্য দেওয়ার সুযোগ দেওয়া হবে। সূচনা বক্তব্যের পর একে একে দুই প্রার্থীর মাইক্রোফোন অন করে দেওয়া হবে, যেন তারা কথা বলতে পারেন। গত বিতর্কে একদম প্রথম থেকেই দুই বক্তা দুইজনকে থামিয়ে দেওয়ার চেষ্টা করেছেন। মিউট বাটন সে জন্যই নিয়ে আসা হচ্ছে। কেউ কাউকে থামানোর চেষ্টা করলেই মিউট সুইচ ব্যবহার করে বাধাদানকারীকে থামিয়ে দেওয়া হবে।

এই বিতর্কের বিষয়ে রিপাবলিকান প্রচার শিবিরের ব্যবস্থাপক বিল স্টেপিন বলেন, পক্ষপাতদুষ্ট কমিশন তাদের পছন্দের প্রার্থীকে সুবিধা করে দেওয়ার সর্বশেষ চেষ্টার অংশ হিসেবে শেষ মুহূর্তে নিয়ম পরিবর্তন করলেও ট্রাম্প ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের সঙ্গে বিতর্ক করতে প্রতিশ্রম্নতিবদ্ধ।'

তাৎক্ষণিকভাবে এ প্রসঙ্গে বাইডেন শিবিরের কোনো প্রতিক্রিয়া জানা যায়নি। দুই প্রেসিডেন্ট প্রার্থীর মুখোমুখি শেষ বিতর্কের আগেই অবশ্য যুক্তরাষ্ট্রের তিন কোটির বেশি ভোটার আগেভাগেই তাদের ভোট দিয়ে দিয়েছেন বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম।

সোমবার পর্যন্ত তিন কোটি দুই লাখ ভোটার হয় ডাকযোগে, না হয় আগাম ভোটের কেন্দ্রে গিয়ে তাদের ব্যালট জমা দিয়েছেন, ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট নির্বাচন প্রকল্পের তথ্য থেকে এমনটি জানা গেছে। এই সংখ্যা ২০১৬ সালের মোট ভোটের এক পঞ্চমাংশের বেশি বলে জানিয়েছে তারা।

কোভিড-১৯ মহামারির বিস্তার রোধে ৩ নভেম্বর ভোটের দিন ভিড় এড়াতে আরও কয়েকটি রাজ্য আগামী কয়েকদিনের মধ্যে আগাম ভোট কেন্দ্র খুলবে। সেক্ষেত্রে আগাম ভোটের পরিমাণ আরও বাড়বে।

এক ফ্লোরিডাতেই ডাকযোগে ২৫ লাখের বেশি ভোট পড়েছে। আগাম ভোটের প্রথম দিনেও রাজ্যটির কেন্দ্রগুলোতে ভোটারদের লম্বা লাইন দেখা গেছে। ভোটারদের মধ্যে একজন, ৫৭ বছর বয়সী লুইস পেরেজ জানিয়েছেন, করোনাভাইরাস মহামারি মোকাবিলায় ট্রাম্পের ব্যর্থতার কারণেই তিনি বাইডেনকে ভোট দিচ্ছেন।

কোনো দলের সঙ্গেই সম্পর্ক না থাকা এক পেশাজীবী বলেন, 'শুরু থেকেই এ নিয়ে মিথ্যা বলেছেন তিনি (ট্রাম্প)।' নিবন্ধিত রিপাবলিকান ভোটার আন্তোনিও সানচেজ বলেছেন, তিনি অবশ্যই ট্রাম্পকে ভোট দেবেন। কমিউনিস্ট শাসিত কিউবা থেকে আসা এ প্রকৌশলী বলেন, তিনি (ট্রাম্প) স্বাধীনতার পক্ষে ও সমাজতন্ত্রের বিপক্ষে দাঁড়িয়েছেন।

রয়টার্স ও জরিপ সংস্থা ইপসোসের সর্বশেষ জনমত জরিপে যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য ফ্লোরিডায় ট্রাম্প-বাইডেনের মধ্যে খুবই সামান্য ব্যবধান দেখা গেছে, যাকে কার্যত 'টাই' বলে ধরে নেওয়া হচ্ছে।

এদিকে, শেষ বিতর্ক ঘিরে এরই মধ্যে উত্তাপ ছড়াতে শুরু করে দিয়েছে। ট্রাম্পের বক্তব্য, যে বিষয়গুলো বিতর্কের জন্য নির্বাচন করা হয়েছে, তা পক্ষপাতমূলক। দেশের পররাষ্ট্রনীতি বিতর্কে সেভাবে গুরুত্বই পায়নি। অন্যদিকে, বাইডেন শিবিরের বক্তব্য, করোনা নিয়ে কথা বলতে চাইছেন না ট্রাম্প। কারণ, বলতে গেলেই নিজের ব্যর্থতা স্পষ্ট হয়ে যাবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<115952 and publish = 1 order by id desc limit 3' at line 1