শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

যুক্তরাষ্ট্রে নির্বাচন

তীব্র বাক্যবাণে ট্রাম্প-ওবামা

ট্রাম্পকে 'ক্ষ্যাপাটে চাচা' বলে আখ্যায়িত পূর্বসূরির রিপাবলিকান প্রেসিডেন্টও খোঁচা দেওয়ার সুযোগ হাতছাড়া করেননি
তীব্র বাক্যবাণে ট্রাম্প-ওবামা

আগামী ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের আগে জমে ওঠা প্রচারণার মধ্যেই পৃথক দুটি সমাবেশে একে অপরের প্রতি তীব্র বাক্যবাণ ছুড়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার পূর্বসূরি বারাক ওবামা। পেনসিলভেনিয়ায় ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের পক্ষে প্রচারণায় নামা ওবামা বুধবার ট্রাম্পকে 'ক্ষ্যাপাটে চাচা' বা 'ক্রেজি আংকেল' আখ্যায়িত করে বলেন, রিপাবলিকান এ প্রেসিডেন্ট বর্ণবাদীদের সাফল্য এনে দিয়েছেন। আর নর্থ ক্যারোলাইনার সমাবেশে ট্রাম্প ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ফলের ব্যাপারে পূর্বসূরির ভুল অনুমান নিয়ে টিটকারি করেন। সংবাদসূত্র : বিবিসি, রয়টার্স

নির্বাচনের মাত্র ১৩ দিন আগে সব জনমত জরিপে ট্রাম্পকে বাইডেনের চেয়ে বেশ খানিকটা পিছিয়ে থাকতে দেখা গেছে। তবে 'সুইং স্টেট' বা 'দোদুল্যমান রাজ্যগুলোতে' দুই প্রার্থীর ব্যবধান খুব সামান্য। এ রাজ্যগুলোর ভোটের ফলের ওপরই ভোটে জিতে কে হোয়াইট হাউসের দখল পাবেন, তা নির্ভর করবে।

সমাবেশে ট্রাম্পের ছোড়া বেশিরভাগ তীরেরই লক্ষ্য ছিল বাইডেন। তিনি বলেন, ভোটারদের এবার 'ট্রাম্পের দ্রম্নত-পুনরুত্থান' কিংবা 'বাইডেনের চরম মন্দা'র মধ্যে একটি বেছে নিতে হবে। এর আগে টেনেসির ন্যাশভিলে অনুষ্ঠিত হওয়া শেষ বিতর্কের প্রস্তুতি নিতে বাইডেন সব প্রচারণা থেকে নিজেকে গুটিয়ে নিয়েছিলেন। অন্যদিকে, ট্রাম্পকে দেখা গেছে গুরুত্বপূর্ণ রাজ্যগুলোতে ছুটে বেড়াতে।

নর্থ ক্যারোলাইনার সমাবেশে রিপাবলিকান প্রেসিডেন্ট তার পূর্বসূরি ওবামাকে খোঁচা দেওয়ার সুযোগ হাতছাড়া করেননি। ট্রাম্পের সমাবেশের ঘণ্টাখানেক আগেই ওবামা আগস্টের ডেমোক্রেট কনভেনশনের পর এই প্রথম বাইডেনের পক্ষে কোনো সমাবেশে উপস্থিত হয়ে বক্তব্য রাখেন।

'কুচক্রি হিলারি ক্লিনটনের পক্ষে ওবামার চেয়ে বেশি আর কেউ প্রচারণা চালায়নি। আমার মনে হয় তিনি রাতে (নির্বাচনের ফল নিশ্চিত হওয়ার পর) হিলারির চেয়েও বেশি কষ্ট পেয়েছিলেন'- ট্রাম্পের এই বক্তব্যের সময় তার সমর্থকদের হিলারি ও ওবামাকে উদ্দেশ্য করে দুয়ো দিতে দেখা গেছে।

রিপাবলিকান প্রেসিডেন্ট তার বক্তব্যে বাইডেনের মনোনয়ন দৌড়ে নামার শুরুর দিকে ওবামার উচ্ছ্বাসের ঘাটতির প্রসঙ্গ টেনেও টিটকারি দেন। বাইডেন ওবামা আমলে ২০০৯ থেকে ২০১৭ সালের জানুয়ারি পর্যন্ত যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন।

২০১৬ সালে বাইডেনকে চাপ দিয়ে মনোনয়ন দৌড় থেকে সরিয়ে ওবামাই হিলারিকে সুযোগ করে দিয়েছিলেন বলে বিভিন্ন প্রতিবেদনে বলা হয়েছিল। ট্রাম্পকে হারাতে বাইডেনের চেয়ে হিলারির সুযোগ বেশি বলেই সে সময় মনে করেছিলেন তিনি। গত বছর ওবামা ডেমোক্রেটিক পার্টিতে 'নতুন রক্ত' প্রয়োজন বলে মন্তব্য করেছিলেন। তার এ মন্তব্যকে বাইডেনের প্রতি অনাস্থা হিসেবেও অনেকে বর্ণনা করেছিলেন।

এদিকে, পেনসিলভেনিয়ায় সমাবেশে ওবামা যুক্তরাষ্ট্রের অর্থনীতির বেহাল দশা ও করোনাভাইরাস মোকাবিলায় বর্তমান প্রশাসনের ব্যর্থতার সমালোচনার পাশাপাশি ট্রাম্পের বিভিন্ন টুইট নিয়েও কটাক্ষ করেছেন।

ডেমোক্রেটিক পার্টির মধ্যে এখনো তুমুল জনপ্রিয় সাবেক এ প্রেসিডেন্ট বলেন, 'বাইডেন জিতলে আমাদের এমন প্রেসিডেন্ট থাকবে না, তাকে সমর্থন না করায় কাউকে অপমান করবে বা জেলে ঢোকানোর হুমকি দেবে। এটা প্রেসিডেন্টের স্বাভাবিক আচরণ হতে পারে না।' ভোটাররা নিজেদের পরিবারের সদস্যদের কাছে থেকেও এমন আচরণ সহ্য করবে না বলেও মন্তব্য করেন তিনি।

ওবামা বলেন, 'কেবল কোথাও কোথাও হয়তো ক্রেজি আংকেলের ক্ষেত্রে এমনটা হতে পারে। এরপরও কেন অনেকে এ বিষয়ে অজুহাত দেয়? ও, আচ্ছা, এটা কেবল তিনি বলে? না, এটা কেবল তিনি নন। এ ধরনের কর্মকান্ডের প্রতিক্রিয়া আছে।' তিনি আরও বলেন, 'এসব আচরণ অন্যান্য মানুষকে নির্দয় হতে উৎসাহিত করে। উৎসাহিত করে বিভেদ সৃষ্টিকারী হতে, বর্ণবাদী হতে। এটি আমাদের সমাজের বুননকে নষ্ট করে দেয়।'

যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ নিয়ন্ত্রণে বর্তমান প্রশাসনের ব্যর্থতার দিকে ইঙ্গিত করে সাবেক এ মার্কিন প্রেসিডেন্ট বলেন, 'হুট করেই আমাদের সবাইকে রক্ষা করতে পারবেন না ট্রাম্প। তিনি এমনকি নিজের সুরক্ষার প্রাথমিক পদক্ষেপগুলো নিতেও ব্যর্থ হয়েছেন।

বাইডেনের হয়ে প্রচারণায় অংশ নিতে ওবামা এরপর জয়-পরাজয় নির্ধারণে খুবই গুরুত্বপূর্ণ রাজ্য ফ্লোরিডায় যাবেন। শনিবার মিয়ামিতে এবং পরের সপ্তাহে অরল্যান্ডোর প্রচার সমাবেশেও তার অংশ নেওয়া করার কথা আছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2020

Design and developed by Orangebd


উপরে