বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
করোনা মহামারি

ইউরোপে একদিনে শনাক্ত রোগী দুই লাখ ছাড়াল

তাপমাত্রা কমায় ইউরোপে বাড়ছে সংক্রমণ
যাযাদি ডেস্ক
  ২৪ অক্টোবর ২০২০, ০০:০০

ইউরোপে গত ১২ অক্টোবর প্রথমবারের মতো একদিনে শনাক্ত রোগীর সংখ্যা এক লাখ অতিক্রম করেছিল। আর বৃহস্পতিবার তা দ্বিগুণ হলো। এদিন দুই লাখের বেশি নতুন রোগী শনাক্ত হয়েছে। মহাদেশটিতে এখন একদিনে যত রোগী শনাক্ত হচ্ছে, তা ভারত, ব্রাজিল ও যুক্তরাষ্ট্রে একদিনে শনাক্ত রোগীর যোগফলের চেয়েও বেশি। সংক্রমণের প্রথম ঢেউয়ের তুলনায় এবার শনাক্তকরণ পরীক্ষার সংখ্যা বেশি হওয়ায় রোগী বেশি মিলছে বলে ধারণা করা হচ্ছে। সংবাদসূত্র : রয়টার্স, এএফপি

বৃহস্পতিবার ইতালি, অস্ট্রিয়া, ক্রোয়েশিয়া, স্স্নোভেনিয়া ও বসনিয়ার মতো ইউরোপের মধ্য দক্ষিণ ও দক্ষিণাঞ্চলের অনেক দেশেই একদিনে সর্বোচ্চ রোগী শনাক্ত হয়েছে। এক পরিসংখানে দেখা গেছে, বৃহস্পতিবার পর্যন্ত বিশ্বে যত কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে, তার ১৯ শতাংশই ইউরোপের। নতুন করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃতু্যর ২২ শতাংশের সাক্ষী হয়েছে এই মহাদেশ।

ইউরোপের পশ্চিমাঞ্চলীয় দেশ ফ্রান্সে বৃহস্পতিবার রেকর্ড ৪১ হাজার ৬২২ জনের দেহে প্রাণঘাতী ভাইরাসের উপস্থিতি মিলেছে। সংক্রমণের হার কমাতে দেশটির প্রধানমন্ত্রী জঁ ক্যাসটেক্স নতুন করে আরও অনেক এলাকায় কারফিউ জারি করেছেন।

জার্মানিতে সংক্রমণের হার প্রতিদিনই বাড়ছে। বৃহস্পতিবার ১১ হাজারের বেশি নতুন সংক্রমণ নথিভুক্ত হয়েছে। দেশটি এরই মধ্যে বাসিন্দাদের সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড, পোল্যান্ড, অস্ট্রিয়ার বেশিরভাগ এলাকা ও রোমসহ ইতালির কিছু অংশে ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে।

দেশটির খোদ স্বাস্থ্যমন্ত্রী ইয়েন্স স্পান করোনায় আক্রান্ত হয়ে বাসায় কোয়ারেন্টিনে আছেন। আগামী সপ্তাহে চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল ও রাজ্যগুলোর মুখ্যমন্ত্রীরা পরিস্থিতি পর্যালোচনা করে আরও কঠোর পদক্ষেপ নেবেন বলে ধারণা করা হচ্ছে।

ইতালির রোম, নেপলস ও মিলান শহরেও রাতে আবার কারফিউ জারি করা হয়েছে। ইতালিও করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের মুখে পড়ে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছে। তবে আপাতত মার্চ মাসের মতো দেশজুড়ে লকডাউনের পথে যাচ্ছে না দেশটি। প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে অর্থনীতির আরও ক্ষতি এড়াতে স্থানীয় পর্যায়ে কড়াকড়ির পক্ষে যুক্তি দেখাচ্ছেন।

এছাড়া নেদারল্যান্ডে ২৪ ঘণ্টার ব্যবধানে রেকর্ড ৯ হাজারের বেশি কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির 'ন্যাশনাল ইনস্টিটিউট ফর পাবলিক হেলথ' (আরআইভিএম)।

তাপমাত্রা কমায় ইউরোপে

বাড়ছে সংক্রমণ

এদিকে, বিশ্বের অন্য অঞ্চলে যখন সংক্রমণের ঢেউ ধীরে ধীরে কমছে, সেখানে ইউরোপে তা বাড়ছে হুহু করে। অঞ্চলটির বিশেষজ্ঞরা হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, চলতি মাসের শুরু থেকেই জার্মানিসহ ইউরোপের তাপমাত্রা কমে আসায় ক্রমশ ভয়ঙ্কর হয়ে উঠছে কোভিড-১৯। তাই যেকোনো উপায়ে সুরক্ষাবিধি না মানলে এই ভাইরাসের তান্ডব থেকে বাঁচা অসম্ভব।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<116300 and publish = 1 order by id desc limit 3' at line 1