শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

সুপ্রিম কোর্টের রায়

ভোটের আগে বড় ধাক্কায় ট্রাম্প

ডাকযোগে পাঠানো ভোট নির্বাচনের ছয় দিন পরও গ্রহণ করা যাবে আগাম ভোট দিলেন বাইডেন
ভোটের আগে বড় ধাক্কায় ট্রাম্প
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র কয়েকদিন বাকি থাকতে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের একটি রায়ে বড় ধরনের ধাক্কা খেয়েছে ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান শিবির। ট্রাম্প 'মেইল ইন' বা ডাক ভোটের বিরোধিতা করে এলেও নর্থ ক্যারোলিনা থেকে ডাক যোগে পাঠানো ভোট নির্বাচনের ছয় দিন পরও গ্রহণের পক্ষে সম্মতি দিয়েছে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। নিম্ন আদালতের দেওয়া এই সংক্রান্ত রায়ের বিরুদ্ধে করা আপিল গত বুধবার রাতে খারিজ করে দেয় উচ্চ আদালত। এই সিদ্ধান্তের কারণে দোদুল্যমান অঙ্গরাজ্যটিতে ডেমোক্রেটিকদের জয় হলো বলে মনে করা হচ্ছে। এর আগে পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের জন্য ডাক যোগের ভোট গ্রহণে অতিরিক্ত তিন দিন সময় অনুমোদনের পক্ষে রায় দেয় উচ্চ আদালত। সংবাদসূত্র : রয়টার্স, এএফপি

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোটের দিন ৩ নভেম্বর হলেও ৪ সেপ্টেম্বর থেকেই ডাকযোগে ভোটগ্রহণের প্রক্রিয়া শুরু হচ্ছে। নর্থ ক্যারোলিনা রাজ্যের মানুষকে 'মেইল ইন' ভোটের কাগজপত্রও পাঠানো হচ্ছে।

করোনা সংকটের প্রেক্ষাপটে চলতি বছরের প্রেসিডেন্ট নির্বাচনে সংখ্যাগুরু ভোটারই ডাকযোগে ভোট দেবেন বলে ধরে নেওয়া হচ্ছে। সে কারণে একাধিক রাজ্য সব ভোটারের কাছে 'মেইল ইন' ভোটের ব্যালট পেপার পাঠিয়েছে। কিছু রাজ্যে নির্বাচনের দুই সপ্তাহ আগে এমন ভোট গণনা করা হয়। বাকি রাজ্যে নির্বাচনের পর সেই কাজ করা হয়। বিশেষজ্ঞদের মতে, রেকর্ড সংখ্যক ডাকযোগে ভোটের কারণে নির্বাচনের রাতে সার্বিক চিত্র উঠে আসবে না।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুরু থেকেই 'মেইল ইন' ভোটের বিরোধিতা করছেন। তার অভিযোগ, এই প্রক্রিয়ায় কারচুপির আশঙ্কা বেশি। যদিও কোনো তথ্যপ্রমাণ ছাড়াই তিনি এমন আশঙ্কার কথা বলে আসছেন। ভোটের দিন ঘনিয়ে আসার প্রেক্ষাপটে এখন তিনি দাবি করছেন, ভোটের রাতেই গণনা শেষ করতে হবে। এমন পরিস্থিতিতে দুটি অঙ্গরাজ্যে ডাক ভোট গণনার মেয়াদ বাড়ানো ট্রাম্পের জন্য বড় ধরনের ধাক্কা বলে মনে করা হচ্ছে।

মার্কিন উচ্চ আদালতের ঘোষণায় বলা হয়েছে, নর্থ ক্যারোলিনার জন্য অতিরিক্ত সময় অনুমোদন দেওয়া হয়েছে বিচারপতিদের ৫-৩ ভোটে। এতে নতুন নিয়োগপ্রাপ্ত বিচারপতি অ্যামি কোনি ব্যারেট অংশ নেননি বলেও জানানো হয় ওই ঘোষণায়। কারণ হিসেবে বলা হয়, প্রস্তাবটি দ্রম্নত অনুমোদনের দরকার ছিল। আর সেজন্য মামলাটি পর্যালোচনার পর্যাপ্ত সময় নতুন বিচারপতি পাননি।

নর্থ ক্যারোলিনার 'বোর্ড অব ইলেকশন' ডাক যোগে ভোটগ্রহণের সময় অনুমোন করলে তার বিরুদ্ধে নিম্ন আদালতে যায় রিপাবলিকান শিবির। নিম্ন আদালত ওই সিদ্ধান্ত বহাল রাখার পর প্রেসিডেন্ট ট্রাম্পের প্রচার দল এবং রিপাবলিকান পার্টির জাতীয় এবং অঙ্গরাজ্য শাখার পক্ষ থেকে বলা হয়, নির্বাচন কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত কেন্দ্রীয় নির্বাচন প্রক্রিয়ার মর্যাদার ওপর তাৎক্ষণিক হুমকি তৈরি করেছে।

আগাম ভোট দিলেন বাইডেন

যুক্তরাষ্ট্রের নির্বাচনে ডেমোক্রেট দলীয় প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন ও তার স্ত্রী জিল বাইডেন আগাম ভোট দিয়েছেন। প্রেসিডেন্ট নির্বাচনের ছয় দিন আগে বুধবার নিজ রাজ্য ডেলাওয়ারের উইলমিংটনে আগাম ভোট দেন।

এর আগে, গত শনিবার ফ্লোরিডা অঙ্গরাজ্যের নিজ গলফ ক্লাবের সামনে আগাম ভোট দেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের এবারের নির্বাচনে আগাম ভোটের রেকর্ড হয়েছে। এখন পর্যন্ত সাত কোটি ৪০ লাখ মানুষ আগাম ভোট দিয়েছেন। আগাম ভোট দেয়ার পর জো বাইডেন জোর দিয়ে বলেছেন, তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে প্রথম দিন থেকেই করোনাভাইরাস মহামারি মোকাবিলায় ব্যবস্থা নেবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2020

Design and developed by Orangebd


উপরে