• সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭

ভারতে 'লাভ জিহাদ' বিরোধী আইনে প্রথম গ্রেপ্তার

ভারতে 'লাভ জিহাদ' বিরোধী আইনে প্রথম গ্রেপ্তার

ভারতের উত্তরপ্রদেশে এক হিন্দু নারীকে ইসলাম ধর্মে দীক্ষিত করার অভিযোগে একজন মুসলমানকে গ্রেপ্তার করেছে পুলিশ। দেশটিতে মুসলমান পুরুষকে বিয়ে করে কোনো হিন্দু মেয়ের ইসলাম গ্রহণকে নিষিদ্ধ করে নতুন যে আইন হয়েছে, তার অধীনে এটিই প্রথম কোনো গ্রেপ্তারের ঘটনা। ভারতের উগ্র হিন্দুত্ববাদীরা এ ধরনের বিয়েকে ?'লাভ জিহাদ' নামে আখ্যায়িত করে থাকে। বুধবার প্রদেশের বারিলি জেলার পুলিশ গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছে। সংবাদসূত্র : এনডিটিভি, বিবিসি

যে নারীকে ধর্মান্তরিত করা হচ্ছিল, তার বাবা বলেন, তিনি পুলিশে অভিযোগ করেছেন। কেননা, ওই ব্যক্তি তার মেয়ের ওপর চাপ সৃষ্টি করছিল এবং হুমকি দিচ্ছিল। মুসলমান ব্যক্তিটির সঙ্গে ওই নারীর সম্পর্ক ছিল। কিন্তু বছরের শুরুতে তিনি অন্য একজন পুরুষকে বিয়ে করেন। পুলিশ বলছে, এক বছর আগে ওই নারীর পরিবার ওই মুসলমান ব্যক্তির বিরুদ্ধে অপহরণের মামলা করে। কিন্তু পরে ওই নারী ফেরত এসে যখন বলেন যে, তাকে অপহরণ করা হয়নি, তখন মামলা বন্ধ করে দেওয়া হয়।

বুধবার গ্রেপ্তারের পর ওই ব্যক্তিকে ১৪ দিনের জুডিশিয়াল কাস্টডিতে পাঠানো হয়েছে। সাংবাদিকদের কাছে তিনি দাবি করেছেন, তিনি নির্দোষ এবং ওই নারীর সঙ্গে তার কোনো সম্পর্ক নেই।

হিন্দু-মুসলমান বিয়ে বন্ধে গত ২৪ নভেম্বর একটি নতুন আইন পাস করে উত্তরপ্রদেশের বিজেপি সরকার। এতে অভিযুক্তদের ১০ বছর পর্যন্ত কারাদন্ডের বিধান করা হয়। এছাড়া এ ধরনের মামলাকে জামিন অযোগ্য হিসেবে উলেস্নখ করা হয়।

সমালোচকরা আইনটিকে মুসলিমবিদ্বেষী হিসেবে আখ্যা দিয়েছেন। তবে উত্তরপ্রদেশ ছাড়াও আরও চারটি রাজ্য এ ধরনের আইনের খসড়া চূড়ান্ত করছে। 'বলপূর্বক' বা 'জালিয়াতি' করে ধর্মান্তরিত করা বন্ধ করার জন্য ভারতের প্রথম রাজ্য হিসেবে উত্তরপ্রদেশ নভেম্বরে এই আইন পাস করে। অর্ডিন্যান্সটিতে বলা হয়েছে, এই ধরনের ধর্মান্তরের প্রমাণ পাওয়া গেলে সেই বিয়ে বাতিল বলে বিবেচিত হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে