বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ১৬ জানুয়ারি ২০২১, ০০:০০
অ্যালেক্সাই নাভালনি

রাশিয়ায় ফিরলেই গ্রেপ্তার

হবেন নাভালনি

যাযাদি ডেস্ক

প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিনের কঠোর সমালোচক অ্যালেক্সাই নাভালনি রাশিয়ায় ফিরলে তাকে গ্রেপ্তার করা হবে। দেশটির কারা কর্তৃপক্ষ এ কথা জানিয়েছে।

বিষক্রিয়ায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন থাকার সময় একটি মামলায় হাজিরা দেওয়া থেকে বিরত থাকায় তাকে গ্রেপ্তারের ঘোষণা দেওয়া হয়েছে। রাশিয়ার কারা কর্মকর্তারা বলেছেন, প্যারোল ভঙ্গকারী নাভালনিকে গ্রেপ্তার করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। আগামীকাল (রোববার) তার মস্কোয় ফেরার কথা রয়েছে। ধারণা করা হচ্ছে, বিমান থেকে নামার পরই তাকে আটক করা হবে।

গত আগস্টে বিষ প্রয়োগের ফলে নাভালনি অসুস্থ হয়ে পড়েন। কোমায় চলে গেলে দুই দিন পর তাকে জার্মানি নিয়ে যাওয়া হয়। দীর্ঘদিন চিকিৎসার পর এখন তিনি অনেকটাই সুস্থ। জার্মানি, ফ্রান্স ও সুইডেনের ল্যাবে পরীক্ষা করে নাভালনিকে বিষ প্রয়োগের সত্যতা প্রমাণিত হলেও তা মানতে নারাজ ক্রেমলিন। ২০১৪ সালে একটি মামলায় নাভালনিকে দোষী সাব্যস্ত করে আদালত। ওই মামলায় প্যারোলে থাকলেও চিকিৎসাধীন অবস্থায় হাজিরা দিতে ব্যর্থ হন তিনি। এবার তাকে ওই মামলায় গ্রেপ্তারের ঘোষণা দিয়েছে রুশ কর্তৃপক্ষ।

এর আগে চলতি সপ্তাহে অ্যালেক্সাই নাভালনি জানান, রাশিয়ায় ফিরে যাওয়ার পরিকল্পনা করছেন তিনি। এক অনলাইন পোস্টে বিমানবন্দরে দেখা করতে সমর্থকদের প্রতি আহ্বানও জানিয়েছেন তিনি। সংবাদসূত্র : বিবিসি

বিক্ষোভে উত্তাল পাক

শাসিত কাশ্মীর

যাযাদি ডেস্ক

বড় ধরনের বিক্ষোভে উত্তাল পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীর। গত বুধবার থেকে কাশ্মীরিরা বিক্ষোভে নামে। বিক্ষোভকারীরা পুলিশের চেক পোস্ট পুড়িয়ে দেয় এবং পাকিস্তানের সঙ্গে জম্মু-কাশ্মীরের সংযোগের একটি সেতু বস্নক করে রাখে।

খাদ্যশস্যের দাম বেড়ে যাওয়ায়, বিশেষ করে আটার দাম লাগামছাড়া হওয়ায় স্থানীয়রা বিক্ষোভে নামে। গত এক মাস ধরে নিজেদের বৈধ চাহিদার জন্য বিক্ষোভ করছে স্থানীয়রা। তবে সেই আন্দোলনকে দমন করে আসছে পাকিস্তান সেনাবাহিনী।

গত বুধবার বাগ, রাওয়ালকোট, পুঞ্চের বিভিন্ন অঞ্চল থেকে বিপুল সংখ্যক মানুষ আটা, চিনি এবং অন্যান্য পণ্যের দামের বৃদ্ধির বিরুদ্ধে বিক্ষোভে নামে।

তীব্র শীত উপেক্ষা করে পাটনা সেতু এখনো অবরোধ করে রেখেছে বিক্ষোভকারীরা। ধন্দল এবং কুয়ালা সেতু, যার সঙ্গে পাকিস্তানের সংযোগ বন্ধ করে রেখেছে বিক্ষোভকারীরা। সংবাদসূত্র : ইনডিয়ান এক্সপ্রেস

'বাহরাইনে রাজনৈতিক

দমন-পীড়ন চলছে'

যাযাদি ডেস্ক

বাহরাইনে রাজনৈতিক দমন-পীড়ন চলছে বলে অভিযোগ করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা 'হিউম্যান রাইটস ওয়াচ'।

২০২০ সালের মানবাধিকার পরিস্থিতি সংক্রান্ত বার্ষিক প্রতিবেদনে সংগঠনটি বলেছে, দেশটিতে শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করার অধিকারও কেড়ে নেয়া হয়েছে এবং অব্যাহতভাবে মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে। গত বছর সামাজিক যোগাযোগ মাধ্যমে তৎপরতার কারণে অনেকের বিচার করা হয়েছে। সেখানে মৃতু্যদন্ডের ঘটনাও বেড়েছে বলে প্রতিবেদনে উলেস্নখ করা হয়েছে। অন্তত ২৬ জন কারাবন্দির মৃতু্যদন্ড অদূর ভবিষ্যতেই কার্যকর করা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

কারাবন্দিদের উপযুক্ত চিকিৎসা না দেয়ারও অনেক অভিযোগ রয়েছে দেশটির বিরুদ্ধে। রাজতান্ত্রিক দেশ হিসেবে বাহরাইনের আল-খলিফা রাজপরিবার সরকারবিরোধী যেকোনো তৎপরতাকে কঠোর হাতে দমন করে আসছে। সংবাদসূত্র : পার্স টুডে

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে