মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

দুই নারী বিচারককে গুলি করে হত্যা কাবুলে

যাযাদি ডেস্ক
  ১৮ জানুয়ারি ২০২১, ০০:০০
এই গাড়িতে যাচ্ছিলেন দুই বিচারক

আফগানিস্তানের রাজধানী কাবুলে বন্দুকধারীদের গুলিতে নিহত হয়েছেন সুপ্রিম কোর্টের দুই নারী বিচারক। রোববার কর্মস্থলে যাওয়ার পথেই হামলার শিকার হন তারা। আদালতের মুখপাত্র আহমাদ ফাহিম কাইয়ুম ঘটনার সত্যতা স্বীকার করেছেন। হামলাকারীদের এখনো আটক করা সম্ভব হয়নি। তবে অভিযান চালাচ্ছে নিরাপত্তা বাহিনী। এই ঘটনার দায় স্বীকার করেনি দেশটির কোনো গোষ্ঠী। সংবাদসূত্র : এএফপি, বিবিসি

সুপ্রিম কোর্টের মুখপাত্র আহমেদ ফাহিম কাইয়ুম জানিয়েছেন, আদালতের গাড়িতে করে কর্মক্ষেত্রে যাচ্ছিলেন ওই দুই বিচারক। সে সময়ই তাদের ওপর হামলা চালানো হয়। এক বিবৃতিতে ফাহিম কাইয়ুম বলেন, দুর্ভাগ্যজনক, আজকের হামলায় আমরা দুই নারী বিচারককে হারালাম। তাদের বহনকারী গাড়িটির চালক হামলায় আহত হয়েছেন। উলেস্নখ্য, আফগানিস্তান জুড়ে রয়েছেন সে দেশের শীর্ষ আদালতের অন্তত ২০০ মহিলা বিচারপতি। ২০১৭ সালে আফগানিস্তানের সুপ্রিম কোর্টে ভয়াবহ আত্মঘাতী বোমা হামলা চালানো হয়। ওই ঘটনায় অন্তত ২০ জন প্রাণ হারান, আহত হয়েছিলেন ৪০ জনের বেশি মানুষ।

রোববারের ঘটনাটিকে দেশজুড়ে চলমান সহিংসতার অংশ বলছে দেশটির সরকার। আফগানিস্তান থেকে আড়াই হাজার মার্কিন সেনা তুলে নেওয়া হচ্ছে, পেন্টাগনের এমন ঘোষণার দুদিন পরই এই হামলা হলো। এর মাত্র একদিন আগেই দেশটিতে দুই মিলিশিয়া সদস্য নিজ দলের ১২ জনকে গুলি করে হত্যা করে। দেশটির পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশে ওই হত্যাকান্ডের ঘটনা ঘটে। পুলিশ এই ঘটনাকে অভ্যন্তরীণ হামলা বলে উলেস্নখ করেছে। এই আবহে গত কয়েক মাস ধরে দেশজুড়ে; বিশেষ করে কাবুলে হিংসার ঘটনা বাড়ছে। যা চিন্তার ভাঁজ ফেলেছে আফগান প্রশাসনের কর্তাদের কপালে।

গত কয়েক মাস ধরে রাজধানী কাবুলসহ বিভিন্ন জায়গায় রাজনীতিবিদ, সাংবাদিক, সমাজকর্মী, চিকিৎসক ও বিচারকসহ সাধারণ মানুষের ওপর আশঙ্কাজনকভাবে হামলার ঘটনা বেড়েছে। প্রাণ হারাচ্ছেন অনেকে। দেশজুড়ে হামলার ঘটনার একটির দায়ও স্বীকার করেনি সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী তালেবান।

আফগানিস্তানে দীর্ঘ ২০ বছরের যুদ্ধ বন্ধে শান্তি ফেরাতে দেশটির সরকার ও তালেবানের মধ্যে দীর্ঘদিন ধরে আলোচনা চলছে। তালেবানের প্রথম শর্ত, আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার করে নিতে হবে। এরই অংশ হিসেবে দেশটি থেকে অর্ধেক সেনা সরিয়ে নেওয়া হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে