বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
স্বাধীন তদন্ত কমিশন হচ্ছে

সহজে নিষ্কৃতি নেই ট্রাম্পের

হ ২০০১ সালের হামলা তদন্তের আদলে কমিশন গঠন হবে হ আইনপ্রণেতাদের কাছে চিঠি স্পিকার ন্যান্সি পেলোসির
যাযাদি ডেস্ক
  ১৭ ফেব্রুয়ারি ২০২১, ০০:০০
মার্কিন পার্লামেন্ট ভবনে ট্রাম্প সমর্থকদের হামলা -ফাইল ছবি

সিনেটে অভিশংসন (ইমপিচমেন্ট) বিচারে যুক্তরাষ্ট্রের সদ্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অব্যাহতি পেলেও ডেমোক্র্যাটদের হাত থেকে সহজে নিষ্কৃতি পাচ্ছেন না। পার্লামেন্ট ভবন 'ক্যাপিটল হিলে' ট্রাম্পের সমর্থকদের হামলা যে তার ইন্ধনে হয়েছে, তা প্রমাণ করতে দেশটির কংগ্রেস একটি 'স্বতন্ত্র ও স্বাধীন' কমিশন গঠন করছে। এ কথা জানিয়েছেন প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট স্পিকার ন্যান্সি প্যাট্রিসিয়া পেলোসি। সংবাদসূত্র : বিবিসি, রয়টার্স, এএফপি

২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্ক ও পেন্টাগনে হামলার পর হওয়া তদন্তের আদলে নতুন এ কমিশন গঠন করা হবে, আইনপ্রণেতাদের কাছে লেখা একটি চিঠিতে স্পিকার ন্যান্সি পেলোসি সোমবার এমনটাই জানিয়েছেন।

পেলোসি বলেন, 'কীভাবে এ ঘটনা ঘটল, সত্যটা বের হওয়া উচিত।' তিনি বলেন, '৬ জানুয়ারির ওই হামলার পর গত কয়েক সপ্তাহ ধরে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল রাসেল অনোরে ক্যাপিটলের কি ধরনের নিরাপত্তা প্রয়োজন তা খতিয়ে দেখছেন।' তিনি আরও বলেন, 'তার অনুসন্ধান এবং অভিশংসন বিচার থেকে এটা স্পষ্ট যে, কউ করে এই হামলা হলো সেই সত্যটা বের করা উচিত।' নতুন কমিশন কংগ্রেস ভবনে হামলার পাশাপাশি শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরে হস্তক্ষেপ, হামলা ঠেকাতে ক্যাপিটল পুলিশ ও অন্যান্য বাহিনীর প্রস্তুতি এবং হামলার পর প্রতিক্রিয়ার বিভিন্ন দিক ও তথ্য খতিয়ে দেখবে এবং এ সংক্রান্ত প্রতিবেদন দেবে বলে জানিয়েছেন প্রতিনিধি পরিষদের স্পিকার।

কমিশনে দায়িত্ব কে বা কারা পালন করবেন, এমন প্রশ্নের উত্তরে পেলোসি বলেন, 'অবশ্যই স্বাধীন ব্যক্তিদের দিয়ে কমিশন গঠন করা হবে। এই কমিশনে কোনো ডেমোক্র্যাট বা রিপাবলিকান আইনপ্রণেতা থাকবে না।'

তবে ডেমোক্র্যাট ও রিপাবলিকান উভয় দলের ঐকমত্যের মাধ্যমেই এমন কমিশন গঠনের কথা বলেছেন পেলোসি। তিনি বলেন, 'কমিশন ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে হামলার ঘটনার সত্য বের করবে। এই হামলার কারণগুলো চিহ্নিত করবে।'

লেফটেন্যান্ট জেনারেল অনোরের প্রাথমিক অনুসন্ধানের ভিত্তিতে ক্যাপিটলের সুরক্ষা এবং এর সদস্যদের নিরাপত্তায় কংগ্রেসের অতিরিক্ত অর্থ বরাদ্দ করা প্রয়োজন বলেও মন্তব্য করেছেন তিনি।

ডেমোক্র্যাটদের পাশাপাশি বেশকিছু রিপাবলিকানও পাঁচ জনের প্রাণ কেড়ে নেওয়া ওই দাঙ্গার স্বাধীন তদন্তের পক্ষে সমর্থন জানিয়েছেন। এদের মধ্যে ট্রাম্পের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত লিন্ডসে গ্রাহাম এবং কংগ্রেসে রিপাবলিকানদের অন্যতম শীর্ষ নেতা মিচ ম্যাককনেলও আছেন।

ম্যাককনেল বলেন, 'দায়িত্বে থাকাকালে যা করেছেন, তার জন্য এখনো তার দায় আছে। তিনি সেগুলো এড়িয়ে যেতে পারবেন না।' এছাড়া লিন্ডসে গ্রাহাম বলেন, 'কী ঘটেছিল, তা খুঁজে বের করতে এবং এ ধরনের ঘটনা যেন আর কখনোই না ঘটে, তা নিশ্চিত করতে আমাদের একটি ৯/১১ কমিশন দরকার।' উলেস্নখ্য, ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের হামলার ঘটনার এক বছর পর একটি কমিশন গঠন করে তখনকার কংগ্রেস। যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্পই প্রথম প্রেসিডেন্ট, যাকে দুইবার অভিশংসন বিচারের মুখোমুখি হতে হয়েছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে