বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
সর্বনিম্ন মজুরি দ্বিগুণ

বাইডেনের 'আমেরিকা উদ্ধার পরিকল্পনা' কংগ্রেসে পাস

সিনেটে অনুমোদন পাওয়া নিয়ে অনিশ্চয়তা রয়েছে
যাযাদি ডেস্ক
  ২৮ ফেব্রুয়ারি ২০২১, ০০:০০
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এক লাখ ৯০ হাজার কোটি ডলারের মহামারি করোনা সহায়তা তহবিলে (আমেরিকা উদ্ধার পরিকল্পনা) অনুমোদন দিয়েছে দেশটির কংগ্রেসের নিম্নকক্ষ 'প্রতিনিধি পরিষদ'। স্থানীয় সময় শুক্রবার ভোট অনুষ্ঠিত হয়েছে। বিলটি নিয়ে ভোটাভুটি হলে ডেমোক্রেটদের নিয়ন্ত্রণে থাকা কংগ্রেসের সংখ্যাগরিষ্ঠ সদস্য পক্ষে সমর্থন জানায়। প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতাগ্রহণের এক সপ্তাহ আগেই বিশাল অঙ্কের এই প্রণোদনা প্যাকেজের পরিকল্পনা জানিয়েছিলেন বাইডেন। সংবাদসূত্র : রয়টার্স, বিবিসি, সিএনএন

কংগ্রেসে ২১৯-২১২ ভোটে বিলটি পাস হয়েছে। প্রথা ভেঙে বাইডেনের দল ডেমোক্রেটের দুজন আইনপ্রণেতা বিপক্ষে ভোট দিয়েছেন। তবে কোনো রিপাবলিকান আইনপ্রণেতা বিলটির পক্ষে ভোট দেননি। কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে পাস হওয়া বিলটি এখন উচ্চকক্ষ সিনেটে পাঠানো হবে। সেখানে ডেমোক্রেট এবং রিপাবলিকান সদস্যের সংখ্যা সমান। তাই সেখানে বিলের অনুমোদন পাওয়া নিয়ে অনিশ্চয়তা রয়েছে। এ ছাড়া সিনেট থেকে এরই মধ্যে বিলের অন্যতম প্রধান একটি প্রস্তাবে আপত্তি জানানো হয়েছে। বিলে যুক্তরাষ্ট্রে প্রতি ঘণ্টায় সর্বনিম্ন মজুরি বর্তমান ১৫ ডলারের পরিবর্তে দ্বিগুণ করার প্রস্তাব দেওয়া হয়েছে। যাতে ঘোরতর আপত্তি জানিয়েছে সিনেট। আগামী সপ্তাহে বিলটি নিয়ে সিনেটে বিতর্ক হতে পারে।

মহামারির কারণে অনেক মার্কিনির জীবিকা বন্ধ হয়ে গেছে। অনেকে সরকারি সহায়তার ওপর নির্ভর করে জীবন নির্বাহ করছেন। এই সহায়তা তহবিলের দিকে উন্মুখ হয়ে তাকিয়ে ছিল অনেক পরিবার। এসব মানুষের কথা ভেবে বাইডেন তার প্রথম শাসনতান্ত্রিক প্রচেষ্টা হিসেবে বিলটি পাস করানোর চেষ্টা করছিলেন।

বাইডেন প্রশাসনের প্রথম এই বিলে ক্ষুদ্র ব্যবসাপ্রতিষ্ঠানকে সরাসরি সহায়তা দেওয়া হবে, নির্দিষ্ট বার্ষিক আয়ের নিচে থাকা পরিবার ও ব্যক্তিরা জনপ্রতি এক হাজার ৪০০ টাকার চেক পাবেন। কমবয়সী সন্তানের জন্য তাদের বাবা-মাকে দেওয়া অর্থের পরিমাণ বাড়ানো হবে, ফেডারেল সরকার থেকে তহবিল পাবে রাজ্য ও স্থানীয় সরকার, স্কুলগুলোতে তহবিল সরবরাহ করা ছাড়াও টিকা বণ্টনের জন্য আরও অর্থ বরাদ্দ করা হবে।

রিপাবলিকানরা বাইডেনের এই বিলের বিরোধিতা করে আসছিলেন। দলটির অভিযোগ, বিলটি বাইডেনের উদারনৈতিক ইচ্ছার প্রতিফলন। এ ছাড়া বিশাল এ বিল তৈরির প্রক্রিয়ায় তাদের যুক্ত করা হয়নি। উলেস্নখ্য, গত নির্বাচনে সিনেটের সংখ্যাগরিষ্ঠতা হারানোর পর রিপাবলিকানরা এখন মার্কিন কংগ্রেসের উভয়কক্ষে সংখ্যালঘু। ডেমোক্রেটরা বলছেন, তারা রিপাবলিকানদের সঙ্গে কাজ করার ব্যাপারে আগ্রহী। কিন্তু তারা তাদের পরিকল্পনা ভেস্তে যেতে দেবেন না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে