'ট্রাম্প অভিবাসন ব্যবস্থা ছিন্নভিন্ন করে দিয়েছেন'

'ট্রাম্প অভিবাসন ব্যবস্থা ছিন্নভিন্ন করে দিয়েছেন'

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মার্কিন অভিবাসন ব্যবস্থা ছিন্নভিন্ন করে দিয়েছেন বলে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের নতুন প্রধান আলেজান্দ্রো মায়োর্কাস অভিযোগ করেছেন। স্থানীয় সময় সোমবার এই অভিযোগ করেন তিনি। এছাড়া অভিবাসন ব্যবস্থার এই ক্ষত সারিয়ে উঠতে সময় লাগবে বলেও মন্তব্য করেন মায়োর্কাস। সংবাদসূত্র : এনডিটিভি

দেশটিতে অভিবাসন প্রত্যাশীদের আসার ব্যাপারে নিয়মকানুন কঠোর করাসহ ট্রাম্প বিভিন্ন বিধিনিষেধ আরোপ করেছিলেন। এছাড়া যুক্তরাষ্ট্রের কর্মজীবীদের রক্ষার অজুহাতে মেধার ভিত্তিতে অভিবাসন প্রক্রিয়া শুরুর কথাও বলেছিলেন তিনি।

হোয়াইট হাউসে সংবাদ সম্মেলনে মায়োর্কাস বলেন, 'আগের প্রশাসনের নিষ্ঠুর নীতি থেকে বেরিয়ে একটি সুশৃঙ্খল, মানবিক এবং নিরাপদ অভিবাসন প্রক্রিয়া শুরু করতে কাজ করে যাচ্ছি আমরা। এটা কঠিন কাজ এবং শেষ করতে সময় লাগবে। কিন্তু এটা নিশ্চিত যে, কাজটি আমরা শেষ করতে পারব।' আগের প্রশাসনের কাছ থেকে উত্তরাধিকার সূত্রে পাওয়া অভিবাসন নীতির কারণেই সময় লাগছে বলেও মন্তব্য করেন তিনি। তার মতে, 'ট্রাম্প প্রশাসনের অভিবাসন নীতি কেবল একদিনে বা কয়েক সপ্তাহে গড়ে তোলা হয়নি। মোট কথা, আগের প্রশাসন আমাদের অভিবাসন ব্যবস্থাপনা ছিন্নভিন্ন করেছে।' আর তাই পুরো ব্যবস্থাটি আবারও ঢেলে সাজাতে সময় লাগবে বলে জানান মায়োর্কাস।

গত ২৪ ফেব্রম্নয়ারি ট্রাম্প প্রশাসনের জারি করা অভিবাসন নিষেধাজ্ঞা বাতিল করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। করোনা মহামারিতে মার্কিন নাগরিকদের জন্য কর্মসংস্থান নিশ্চিত করার অজুহাতে ট্রাম্প গত বছর ওই নিষেধাজ্ঞা জারি করেছিলেন। ট্রাম্পের নিষেধাজ্ঞা বাতিলের পর এক বিবৃতিতে হোয়াইট হাউস জানায়, ট্রাম্পের ওই নিষেধাজ্ঞা অনেক পরিবারকে পৃথক করেছে, যা যুক্তরাষ্ট্রের স্বার্থকে এগিয়ে নেওয়ার বিরোধী। নিষেধাজ্ঞার কারণে যুক্তরাষ্ট্র ক্ষতিগ্রস্ত হয়েছে উলেস্নখ করে বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের নাগরিকদের কিছু সদস্য এবং আইনতভাবে স্থায়ী বাসিন্দাদের সঙ্গে তাদের পরিবারগুলোর সাক্ষাৎ বিরত রেখেছে এই নিষেধাজ্ঞা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে