শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

উত্তর কোরিয়া তৎপর পারমাণবিক শক্তি বাড়াতে

যাযাদি ডেস্ক
  ০৫ মার্চ ২০২১, ০০:০০

আন্তর্জাতিক নিষেধাজ্ঞা অমান্য করে আরও বেশি পরিমাণে পারমাণবিক অস্ত্র নির্মাণের দিকে ঝুঁকছে উত্তর কোরিয়া। সম্প্রতি স্যাটেলাইটের (উপগ্রহ) মাধ্যমে তোলা বেশ কয়েকটি ছবি থেকে তেমনটাই আশঙ্কা করা হচ্ছে। অবশ্য কয়েক সপ্তাহ আগেই কিম জং-উন হুমকি দিয়েছিলেন পারমাণবিক শক্তিবৃদ্ধির। দেখা যাচ্ছে, আশঙ্কা সত্যি করে এবার সেই পথেই হাঁটছে দেশটি। মনে করা হচ্ছে, পারমাণবিক অস্ত্রভান্ডার ও সামরিক শক্তি বৃদ্ধিতেই আপাতত 'চোখ' রেখে এগোতে চাইছে তারা। সংবাদসূত্র : এএফপি, রয়টার্স

উপগ্রহের তোলা ছবিগুলোতে দেখা গেছে, দেশটির উত্তরে ইয়ংবিয়ন পারমাণবিক কেন্দ্রে প্রায় দুই বছর পর ফের কাজ শুরু হয়েছে। ফেব্রম্নয়ারির শেষ থেকেই ওই কেন্দ্রের চিমনি থেকে ধোঁয়া বেরোতে দেখা গেছে বলে জানা যাচ্ছে।

প্রসঙ্গত, পারমাণবিক অস্ত্র তৈরি করতে যে দুটি প্রধান উপাদান লাগে তার অন্যতম 'পস্নুটোনিয়াম'। অন্যটি হল 'ইউরেনিয়াম'। ইয়ংবিয়নে এই দুটিই নিষ্কাশন করার ব্যবস্থা রয়েছে। তবে এটা পরিষ্কার নয়, ঠিক কত পরিমাণে ইউরেনিয়াম ও পস্নুটোনিয়াম প্রস্তুত করা হচ্ছে এখানে। তবে জোর কদমে পারমাণবিক অস্ত্র তৈরির কাজ যে শুরু হয়েছে তাতে কোনো সন্দেহ নেই।

বিশেষজ্ঞরা মনে করছেন, যুক্তরাষ্ট্রের ওপর চাপ বাড়াতেই উত্তর কোরিয়া নতুন করে পারমাণবিক অস্ত্র তৈরির কার্যক্রম শুরু করেছে। যদিও গোপন সূত্র থেকে জানা যাচ্ছে, গত এক বছর ধরেই গোপনে প্রস্তুতি চালিয়ে যাচ্ছিল তারা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে