শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ফিলিস্তিনি শরণার্থীদের আবারও অর্থ সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

যাযাদি ডেস্ক
  ০৯ এপ্রিল ২০২১, ০০:০০

ফিলিস্তিনি শরণার্থীদের জন্য সহায়তা বাতিলের ট্রাম্প প্রশাসনের সিদ্ধান্ত থেকে সরে এসেছে বর্তমান মার্কিন প্রশাসন। ট্রাম্পের বাতিল করা সেই তহবিল পুনর্বহালের সিদ্ধান্ত নিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। এর অংশ হিসেবে ১৫ কোটি মার্কিন ডলারের একটি সহায়তা প্যাকেজের পরিকল্পনা করছে হোয়াইট হাউস। বুধবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি বিস্নংকেন। সংবাদসূত্র : আল-জাজিরা

পশ্চিম তীর, গাজা উপত্যকা, লেবানন এবং জর্ডানে প্রায় ৫৭ লাখ ফিলিস্তিনিকে স্বাস্থ্য, শিক্ষাসহ বিভিন্ন সহায়তা দিচ্ছে ইউএনআরডবিস্নউএ। এদিকে, পুনরায় মানবিক সহায়তা প্রদানে যুক্তরাষ্ট্রের ঘোষণাকে স্বাগত জানিয়েছে জাতিসংঘ।

এর আগে ২০১৮ সালে ওই সংস্থাটিকে 'অবিশ্বাস্যভাবে ত্রম্নটিপূর্ণ' একটি সংগঠন হিসেবে অভিহিত করে সহায়তা বন্ধের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। তৎকালীন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিথার নওয়ার্ট জানান, এই সংস্থায় আর কোনো অতিরিক্ত অর্থ সহায়তা দেওয়া হবে না। এতে ক্ষোভ প্রকাশ করে ফিলিস্তিন। ইউএনআরডবিস্নউএ'র কমিশনার জেনারেল ফিলিপ লাজারিনি এক বিবৃতিতে বলেন, 'যুক্তরাষ্ট্রকে আরও একবার আমাদের অংশীদার হিসেবে পাচ্ছি। এর চেয়ে আনন্দের আর কিছু হতে পারে না। মধ্যপ্রাচ্যজুড়ে সবচেয়ে অসহায় শরণার্থীদের জন্য গুরুতর সহায়তা এবং প্রতিদিন লাখ লাখ শরণার্থীকে শিক্ষা ও প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদানে আমাদের লক্ষ্য পূরণে এই সহায়তা বেশ গুরুত্বপূর্ণ।

বিস্নংকেন বলেন, পশ্চিম তীর এবং গাজা উপত্যকায় ফিলিস্তিনি শরণার্থীদের অর্থনৈতিক এবং উন্নয়নে সাড়ে সাত কোটি ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র। এ ছাড়া শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে 'ইউনাইটেড স্টেট এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট'র (ইউএসএআইডি) কর্মসূচিতে আরও এক কোটি ডলার সহায়তা দেয়া হবে বলে জানানো হয়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে, ওয়াশিংটন 'অত্যাবশ্যক সুরক্ষা সহায়তা' চালু করবে। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। গত ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করেন জো বাইডেন। তিনি প্রতিশ্রম্নতি দিয়েছেন, ফিলিস্তিনের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে তিনি তার পূর্বসূরি, অর্থাৎ সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ভিন্ন পথে হাঁটবেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে