শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ১১ এপ্রিল ২০২১, ০০:০০
মাইক পম্পেও

ফক্স নিউজে যোগ

দিচ্ছেন পম্পেও

যাযাদি ডেস্ক

বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন শেষে এবার নতুন পরিচয়ে বিশ্ববাসীর সামনে হাজির হতে চলেছেন মাইক পম্পেও। তিনি যুক্তরাষ্ট্রে রক্ষণশীলদের কাছে তুমুল জনপ্রিয় গণমাধ্যম 'ফক্স নিউজে' কন্ট্রিবিউটর (প্রদায়ক) হিসেবে যোগ দিতে যাচ্ছেন বলে নিউজ নেটওয়ার্কটি জানিয়েছে।

পম্পেও ছাড়াও সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনে কাজ করা অনেকেই মিডিয়া মুঘল রুপার্ট মারডক নিয়ন্ত্রণাধীন এ নেটওয়ার্কে যোগ দিয়েছেন। এদের মধ্যে আছেন হোয়াইট হাউসের সাবেক প্রেস সেক্রেটারি কেইলি ম্যাকএনানি এবং ট্রাম্পের শীর্ষ অর্থনৈতিক উপদেষ্টা ল্যারি কাডলো।

ফক্স জানিয়েছে, পম্পেও তাদের বিজনেস নেটওয়ার্কসহ ফক্স নিউজের সব পস্ন্যাটফর্মেই তার বিশ্লেষণ ও পর্যালোচনা দেবেন। সংবাদসূত্র : রয়টার্স

যুক্তরাষ্ট্র-তাইওয়ানের

যোগাযোগ বাড়ছে

যাযাদি ডেস্ক

তাইওয়ানের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে বিধিনিষেধ শিথিল করেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেন, সরকারের নতুন সিদ্ধান্তের আলোকে এখন থেকে মার্কিন কর্মকর্তাদের তাইওয়ানের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করা সহজতর হবে।

বেইজিংয়ের প্রভাব মোকাবিলায় মার্কিন কংগ্রেস সুস্পষ্ট আইন প্রণয়নের বিষয়টিও বিবেচনা করছে বলে জানান নেড প্রাইস। বিবৃতিতে বলা হয়, 'তাইওয়ানে একটি প্রাণবন্ত গণতন্ত্র রয়েছে। তারা যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ নিরাপত্তা ও অর্থনৈতিক অংশীদার। একই সঙ্গে আন্তর্জাতিক অঙ্গনেও তারা একটি ইতিবাচক শক্তি। চীন-তাইওয়ান বিরোধের সূত্রপাত ১৯২৭ সালে। ওই সময়ে চীনজুড়ে ছড়িয়ে পড়ে গৃহযুদ্ধ। ১৯৪৯ সালে মাও সেতুংয়ের নেতৃত্বাধীন কমিউনিস্ট বিপস্নবীরা জাতীয়তাবাদী সরকারকে উৎখাতের মধ্য দিয়ে ওই গৃহযুদ্ধের অবসান ঘটায়। সংবাদসূত্র : আল-জাজিরা

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে