শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ইরানের ওপর সব নিষেধাজ্ঞা তুলতে রাজি নয় যুক্তরাষ্ট্র

যাযাদি ডেস্ক
  ১২ এপ্রিল ২০২১, ০০:০০

জো বাইডেনের নেতৃত্বাধীন মার্কিন প্রশাসন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে আরোপিত নিষেধাজ্ঞাগুলো প্রত্যাহার করতে রাজি নয়। বরং তারা শুধুমাত্র পরমাণু সমঝোতায় বর্ণিত নিষেধাজ্ঞাগুলোই প্রত্যাহার করতে প্রস্তুত রয়েছে। একথা জানিয়েছেন জাতিসংঘের ইউরোপীয় দপ্তরগুলোতে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত মিখাইল উলিয়ানোভ। সংবাদসূত্র : পার্স টুডে, সিএনএন

উলিয়ানোভ রুশ রেডিওকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে জানান, এখন পর্যন্ত যেটা স্পষ্ট, তা হচ্ছে- ইরান সব নিষেধাজ্ঞা প্রত্যাহার চায়। কিন্তু যুক্তরাষ্ট্র শুধুমাত্র পরমাণু সমঝোতায় যেসব নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা বলা হয়েছে, শুধু সেগুলোই তুলতে চায়।

যুক্তরাষ্ট্র এসব নিষেধাজ্ঞা একবারে প্রত্যাহার করবে, নাকি ধাপে ধাপে করবে, সে কথাও অচিরেই জানা যাবে বলে এই রুশ কূটনীতিক উলেস্নখ করেন। তিনি বলেন, ইরানও গত দুই বছরে পাল্টা ব্যবস্থা নিতে গিয়ে পরমাণু সমঝোতা থেকে দূরে সরে গেছে এবং প্রযুক্তিগত দিক থেকে তাকে এই সমঝোতায় ফিরতে হলে সময় প্রয়োজন। উলিয়ানোভ বলেন, এখনো দুই পক্ষের পরমাণু সমঝোতায় ফিরে আসার প্রয়োজনীয় কার্যসূচি ঠিক করা সম্ভব হয়নি। অচিরেই এসব বিষয় নিয়ে আলোচনা হবে।

ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেন। এরপর গত প্রায় তিন বছরে তিনি ইরানের বিরুদ্ধে নতুন নতুন আরও অনেক নিষেধাজ্ঞা জারি করেন। ইরানও ২০১৯ সাল থেকে পরমাণু সমঝোতা বাস্তবায়নের কাজ স্থগিত রাখতে শুরু করে।

এখন দুই দেশকে পুরোপুরি পরমাণু সমঝোতায় ফিরিয়ে নেয়ার জন্য যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, রাশিয়া ও চীন চেষ্টা করছে। এসব দেশের সঙ্গে ভিয়েনায় গত এক সপ্তাহে ইরান দুই বার বৈঠক করেছে। ওই পাঁচ দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রও যোগাযোগ বজায় রেখেছে। কিন্তু এসব আলোচনা থেকে এখন পর্যন্ত উলেস্নখ করার মতো কোনো ফল বেরিয়ে আসেনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে