শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ২২ এপ্রিল ২০২১, ০০:০০

রানীর জন্মদিনে

স্বামীর মৃতু্যর ছায়া

ম যাযাদি ডেস্ক

ব্রিটিশ রানী দ্বিতীয় এলিজাবেথ স্বামী প্রিন্স ফিলিপকে চিরবিদায় জানানোর কয়েক দিনের মধ্যেই ৯৫তম জন্মদিনে পা রাখলেন। বুধবার রানীর জন্মদিনে টাওয়ার অব লন্ডন কিংবা হাইড পার্কে তোপধ্বনি দিয়ে অভিবাদন জানানো হয়নি, অনাড়ম্বরভাবে কাটে সবচেয়ে দীর্ঘ সময় ধরে ব্রিটিশ সিংহাসনে থাকা রানীর জন্মদিন। এর আগে বয়োজ্যেষ্ঠ এই ব্রিটিশ রাষ্ট্রপ্রধানের প্রতি জন্মদিনেই এসব আনুষ্ঠানিকতা পালন করা হয়েছে। রানীর জন্মদিন উপলক্ষে প্রতি বছর রাজপ্রাসাদে কিছু আনুষ্ঠানিকতা পালন করা হলেও এ বছর প্রিন্স ফিলিপের মৃতু্যর পর ঘোষিত দুই সপ্তাহের শোকের জন্য সে আনুষ্ঠানিকতাও সীমিত থাকছে।

অবশ্য প্রতি বছর জুনের দ্বিতীয় সপ্তাহে রানীর সরকারি জন্মদিন উদযাপন করা হয় বর্ণাঢ্য আয়োজনে। গত ৯ এপ্রিল ৯৯ বছর বয়সে মারা যান রানীর স্বামী প্রিন্স ফিলিপ। রাজপরিবারের পক্ষ থেকে গত শনিবার উইন্ডসর প্রাসাদে তাকে শেষ শ্রদ্ধা জানানো হয়। সাংবিধানিক রাজতন্ত্রের প্রধান রানী দ্বিতীয় এলিজাবেথ প্রিন্স ফিলিপকে বিয়ে করছিলেন ১৯৪৭ সালে।

ব্রিটিশ দৈনিকের খবরে বলা হয়, শোকের এই সময়টা একাকিত্ব ঘোচাতে স্বজনরা রানীকে সঙ্গ দেন।

সংবাদসূত্র :বিবিসি নিউজ

নাভালনিকে চিকিৎসা

দেওয়ার অনুরোধ

ম যাযাদি ডেস্ক

রুশ প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিনের সমালোচক ও প্রধান বিরোধী নেতা আলেক্সেই নাভালনিকে দেখতে তার চিকিৎসকদের 'অনতিবিলম্বে' অনুমতি দেওয়ার জন্য রাশিয়ার প্রতি অনুরোধ জানিয়েছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস মঙ্গলবার সাংবাদিকদের বলেন, 'প্রয়োজনীয় ও চিকিৎসাসেবা দিতে আমরা তাদের প্রতি অনুরোধ জানাচ্ছি।' তিনি বলেন, তার (নাভালনির) স্বাস্থ্যের অবস্থার অবনতির জন্য রুশ কর্তৃপক্ষ দায়ী।

নেড প্রাইস বলেন, 'আমরা অবশ্যই নজর রাখছি এবং আরও পদক্ষেপ নিতে আমরা দ্বিধা করব না। রাশিয়ায় মানবাধিকারের স্বার্থে নাভালনির প্রয়োজনেই এটা করা উচিত।' সংবাদসূত্র :রয়টার্স

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে