শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
যুক্তরাষ্ট্রের মেক্সিকো সীমান্ত

অভিবাসী ঠেকাতে আবারও দেয়াল নির্মাণের পরিকল্পনা

যাযাদি ডেস্ক
  ১৪ জুন ২০২১, ০০:০০
যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে নির্মাণ করা দেয়ালের একাংশ

অবৈধ অভিবাসীর ঢল ঠেকাতে মেক্সিকো সীমান্তে আবারও দেয়াল নির্মাণের পরিকল্পনা সাজিয়েছেন যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের রিপাবলিকান গভর্নর গ্রেগ অ্যাবট। শনিবার তিনি বলেন, 'মেক্সিকোর সঙ্গে যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় সীমান্তে প্রাচীর গড়ে তুলবে টেক্সাস।' এদিকে, তার এই সিদ্ধান্ত মানবাধিকার ও অভিবাসন দলগুলোর ব্যাপক সমালোচনার মুখে পড়বে বলে মনে করা হচ্ছে। সংবাদসূত্র : রয়টার্স

এর আগে সমালোচনা উপেক্ষা করেই সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় থাকতে দেশটিতে অবৈধ অভিবাসীদের প্রবেশ ও চোরাচালান ঠেকাতে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের কাজ শুরু করেছিলেন। পরবর্তী সময় ক্ষমতায় এসে ট্রাম্পের পদক্ষেপ বন্ধ করেন জো বাইডেন। তবে সম্প্রতি মেক্সিকো সীমান্তে যুক্তরাষ্ট্রমুখী অভিবাসন প্রত্যাশীদের সংখ্যা প্রতিদিনই বাড়ছে।

গ্রেগ অ্যাবট বলেন, 'সীমান্ত সুরক্ষায় দেয়াল নির্মাণ প্রকল্প শুরু করা উচিত। এর জন্য বিপুল অংকের অর্থ বরাদ্দ রাখা হবে। অনিবন্ধিত অভিবাসীদের গ্রেপ্তারের পাশাপাশি কারাগারে পাঠানো হবে।' আগামী সপ্তাহেই দেয়াল নির্মাণের পরিকল্পনা ঘোষণা করার কথা জানান তিনি।

অভিবাসন নিয়ে কাজ করা এডনা ইয়াং মনে করেন, 'দেয়াল নির্মাণ সীমান্ত অথবা শহরকে নিরাপদ করে তুলবে না'। এদিকে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সীমান্তে দেয়াল নির্মাণ স্থগিত করার পরও টেক্সাস কর্তৃপক্ষ এ ধরনের কাজ করতে পারবে কিনা, এ নিয়ে সন্দেহ রয়েছে।

সম্প্রতি অভিবাসন প্রত্যাশীদের অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ না করার আহ্বান জানিয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। দায়িত্ব গ্রহণের পর প্রথম বিদেশ সফরে গুয়েতেমালায় গিয়ে এই আহ্বান জানান তিনি। কমলা বলেন, 'গুয়েতেমালা, এল সালভাদর ও হন্ডুরাসের জনগণকে যুক্তরাষ্ট্রমুখী হওয়া থেকে বিরত রাখা খুবই জরুরি। অবৈধভাবে প্রবেশের চেষ্টাকারীদের সীমান্ত থেকেই ফিরিয়ে দেওয়া হবে। সুতরাং এভাবে আসবেন না।'

যুক্তরাষ্ট্রে স্থায়ী হওয়ার সুবিধা থেকে

বঞ্চিত আরও প্রায় চার লাখ

এদিকে, যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন আরও প্রায় চার লাখ মানুষ। 'টেম্পোরারি প্রটেকটেড স্ট্যাটাস' (টিপিএস) নিয়ে দেশটিতে এতদিন ধরে কাজ করে আসা এই লোকগুলো আর মার্কিন গ্রিনকার্ডের জন্য আবেদন করতে পারবেন না। সম্প্রতি এমন রায় দিয়েছে মার্কিন আদালত।

বিচারপতি এলিনা কাগান রায়ে বলেন, ফেডারেল ইমিগ্রেশন আইন অনুযায়ী, যদি কোনো ব্যক্তি অবৈধভাবে প্রবেশ করে, তাহলে তারা গ্রিনকার্ডের জন্য আবেদন করার জন্য অনুপযুক্ত।' উলেস্নখ্য, এই স্ট্যাটাসটি (টিপিএস) দেওয়া হয়েছিল যুদ্ধ বা প্রাকৃতিক দুর্যোগে বিধ্বস্ত দেশ থেকে আসা লোকদের জন্য। ১৯৯০ সালে পাস হওয়া আইনে টিপিএসের এই সুবিধায় তারা যুক্তরাষ্ট্রে বৈধভাবে কাজ করার সুবিধা পেয়েছেন। ১৯৯৭ সালে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে আসেন এল সালভাদরের এক নাগরিক। ২০০১ সালে তিনি টিপিএস সুবিধা পান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে