শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ১৬ জুন ২০২১, ০০:০০

মাস্ক পরাকে গণহত্যার

সঙ্গে তুলনা

ম যাযাদি ডেস্ক

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানির নাৎসি বাহিনী ইহুদিদের প্রতি যে আচরণ করেছে, তার সঙ্গে মাস্ক পরার নিয়মকে তুলনা করেছিলেন যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দলের আইনপ্রণেতা মার্জোরি টেইলর গ্রিন। এজন্য অবশেষে ক্ষমা চাইলেন তিনি।

ওয়াশিংটন ডিসির হলোকাস্ট স্মৃতি জাদুঘর পরিদর্শন শেষে এই মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন তিনি। তিনি বলেন, এটি স্বীকার করা তার জন্য গুরুত্বপূর্ণ যে, তিনি একটি 'আপত্তিকর মন্তব্য' করেছেন। গত জানুয়ারিতে দায়িত্ব নেওয়ার পর থেকেই ট্রাম্পের এই সহযোগী বিতর্ক তৈরি করে আসছেন।

একটি সাক্ষাৎকারে টেইলর গ্রিন মার্কিন প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটদের নেওয়া পদক্ষেপের সমালোচনা করেছিলেন। ওই পদক্ষেপে প্রতিনিধি পরিষদের ভেতরে মাস্ক পরতে বলা হয়েছিল। সাক্ষাৎকারে গ্রিন বলেন, 'আমরা যদি অতীত এবং ইতিহাসের দিকে তাকাই তাহলে দেখতে পাব, তখন লোকজনকে "গোল্ড স্টার" পরতে বলা হয়েছিল।' তিনি বলেন, এবং তাদের নিশ্চিতভাবে দ্বিতীয় শ্রেণির নাগরিক হিসেবে বিবেচনা করা হতো। গ্রিনের ওই মন্তব্যের পর ব্যাপক সমালোচনা শুরু হয়। এমনকি রিপাবলিকান নেতাদের কাছ থেকেও সমালোচনা আসতে থাকে। সংবাদসূত্র : বিবিসি

দক্ষিণ চীন সাগরে

মার্কিন রণতরি

ম যাযাদি ডেস্ক

মার্কিন রণতরি 'ইউএসএস রোনাল্ড রিগ্যান'র নেতৃত্বে দক্ষিণ চীন সাগরে যুদ্ধবিমান বহনকারী জাহাজের একটি বহর প্রবেশ করেছে। মঙ্গলবার মার্কিন নৌবাহিনী এ তথ্য জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের এই নৌবহর এমন সময় দক্ষিণ চীন সাগরে প্রবেশ করল, যখন ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনা বাড়ছে। দক্ষিণ চীন সাগরের বিতর্কিত জলসীমার পুরোটাই চীন নিজের বলে দাবি করে আসছে। তবে যুক্তরাষ্ট্র একে আন্তর্জাতিক জলসীমার অংশ বলে পাল্টা দাবি করছে। মার্কিন নৌবাহিনী জানিয়েছে, নৌবহরের মধ্যে গাইডেড মিসাইল ক্রুজারবাহী 'ইউএসএস শিলোহ' এবং গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার 'ইউএসএস হ্যালসি' রয়েছে।

সংবাদসূত্র : রয়টার্স

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে