শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

নন্দীগ্রাম :ভোট কারচুপি মামলার শুনানি পেছাল

যাযাদি ডেস্ক
  ১৯ জুন ২০২১, ০০:০০
মমতা বন্দ্যোপাধ্যায়

ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে নন্দীগ্রাম আসনের ফল নিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে শুক্রবার নির্ধারিত দিনে শুনানিতে উপস্থিত হননি তিনি। ফলে পিছিয়ে দেওয়া হয়েছে শুনানির তারিখ। আগামী বৃহস্পতিবার এই মামলার পরবর্তী শুনানি হবে। গত ২ মে ভোটের ফলপ্রকাশের পরই মমতা নন্দীগ্রামের ফল নিয়ে আদালতে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন। সংবাদসূত্র :এবিপি নিউজ

এদিন কলকাতা হাইকোর্টে বিচারপতি কৌশিক চন্দের বেঞ্চে এই মামলার শুনানি শুরু হয়েছিল। জনপ্রতিনিধি আইন অনুযায়ী, এই ধরনের মামলার শুনানির সময় আবেদনকারীর আদালতে উপস্থিত থাকার কথা। শুক্রবার এ কথা বলেন বিচারপতি।

মামলার আবেদন করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাই আদালতে তার উপস্থিত থাকার বিষয়টি উত্থাপন করেন বিচারপতি। মুখ্যমন্ত্রী শুনানির সময় উপস্থিত থাকতে পারবেন কি না, তা মমতার আইনজীবীর কাছে জানতে চাওয়া হয়। জবাবে মমতার আইনজীবী জানান, যা নিয়ম আছে তা মানা হবে।

তবে বিধানসভার ফল সংক্রান্ত মামলাটি বিচারপতি কৌশিক চন্দের বেঞ্চে ওঠা নিয়ে প্রতিবাদ জানান আইনজীবীদের একাংশ। তাদের দাবি, বিচারপতি কৌশিক চন্দ এক সময় বিজেপির সক্রিয় সদস্য ছিলেন। সে কারণে এ মামলার সুষ্ঠু বিচার নিয়ে শঙ্কা প্রকাশ করেন তারা।

ভোট গণনার দিন টানটান উত্তেজনায় প্রথমে খবর আসে, ১২০০ ভোটে নন্দীগ্রামে জয়ী হয়েছেন মমতা। তার ঠিক কিছুক্ষণ পরেই আবার খবর আসে মমতা নয়, জিতেছেন শুভেন্দু অধিকারী। ১৯০০-র কিছু বেশি ভোটের ব্যবধানে তিনি জিতেছেন নন্দীগ্রামে। পরে শুভেন্দুকে জয়ী ঘোষণা করেন রিটার্নিং অফিসার। তখন থেকেই গণনায় কারচুপির অভিযোগ তুলেছে মমতার তৃণমূল কংগ্রেস।

কারচুপির অভিযোগে একাধিক বিষয় তুলে ধরা হয়েছিল তৃণমূলের পক্ষ থেকে। ভোট গণনার সময়ে দুই ঘণ্টার জন্য সার্ভার বন্ধ ছিল। বিষয়টি নিয়ে বারবার প্রশ্ন তুলেছে দলটি। এছাড়া প্রথমে মমতাকে ১২০০ ভোটে জয়ী ঘোষণার পরেও নতুন করে গণনা করে শুভেন্দুকে বিজয়ী ঘোষণার বিষয়টিও ভালো চোখে দেখেনি তারা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে