শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
করোনার বিশ্বচিত্র

সপ্তাহে মৃতু্য বেড়েছে ২১ শতাংশ

আগের সপ্তাহের চেয়ে আক্রান্ত ৮ শতাংশ বেশি একদিনে ১০ হাজারের বেশি মানুষের মৃতু্য
যাযাদি ডেস্ক
  ৩১ জুলাই ২০২১, ০০:০০

মহামারি করোনাভাইরাসের পাগলা ঘোড়া ছুটছেই। টিকা বা লকডাউন বিধিনিষেধ কোনো কিছুতেই যেন রাশ টানা যাচ্ছে না এই মারণ ভাইরাসের। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিস্নউএইচও) তাদের সাপ্তাহিক পরিসংখ্যান প্রকাশ করে বৃহস্পতিবার জানিয়েছে, বিশ্বজুড়ে সাপ্তাহিক মৃতু্যর হিসাবে বড় ধরনের উলস্নম্ফন দেখা গেছে। গত এক সপ্তাহে বিশ্বজুড়ে করোনায় মারা গেছে ৬৯ হাজারের বেশি মানুষ; যা আগের সপ্তাহের তুলনায় প্রায় ২১ শতাংশ বেশি। সংবাদসূত্র :এএফপি, আল-জাজিরা

এদিকে, বিশ্বজুড়ে গত এক সপ্তাহে করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছে ৩৮ লাখের বেশি মানুষ; যা আগের সপ্তাহের চেয়ে প্রায় আট শতাংশ বেশি। করোনা সংক্রমণের সবচেয়ে বেশি উলস্নম্ফন দেখা গেছে আমেরিকা এবং পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে। এই দুই অঞ্চলে আগের সপ্তাহের তুলনায় সংক্রমণ বেড়েছে যথাক্রমে ৩০ এবং ২৫ শতাংশ।

জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক সংস্থা ডবিস্নউএইচও বলছে, গত এক সপ্তাহে বিশ্বজুড়ে দৈনিক প্রায় পাঁচ লাখ ৪০ হাজার জনের করোনা শনাক্ত হয়েছে। কিন্তু তার আগের সপ্তাহে দৈনিক গড়ে চার লাখ ৯০ হাজারের মতো মানুষ করোনায় আক্রান্ত হয়েছিলেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, গত সাত দিনে বিশ্বে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে গত সপ্তাহে করোনায় আক্রান্ত হয়েছে প্রায় পাঁচ লাখ মানুষ। করোনায় বিপর্যস্ত এই দেশটিতে সংক্রমণের হার প্রতিনিয়তই বৃদ্ধি পাচ্ছে।

সংস্থাটির পরিসংখ্যান বলছে, যুক্তরাষ্ট্রের পর একই সময়ে ব্রাজিলে করোনায় নতুন করে আক্রান্ত হয়েছে তিন লাখ ২৪ হাজার ৩৩৪ জন, ইন্দোনেশিয়ায় দুই লাখ ৮৯ হাজার ২৯, যুক্তরাজ্যে দুই লাখ ৮২ হাজার ৯২০ জন এবং ভারতে দুই লাখ ৬৫ হাজার ৮৩৬ জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ বিষয়ক প্রধান মারিয়া কারখোভ বলেন, 'এটা একেবারে নির্মম পরিহাস। কারণ আমরা সংক্রমণ ও মৃতু্য ঠেকাতে পারিনি।' করোনার সংক্রমণ ও মৃতু্য বৃদ্ধি পেলেও বিশ্বের অনেক দেশ টিকা সংকটে ভুগছে। বিশ্বজুড়ে এখন পর্যন্ত মাত্র ৩৭০ কোটি ডোজ ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে।

কোভিড-১৯ টিকার চারটি পরিবর্তিত ধরনকে 'ভ্যারিয়েন্ট অব কনসার্ন' হিসেবে ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক এই সংস্থা বলেছে, আলফা ভ্যারিয়েন্ট বিশ্বের ১৮২ দেশে, বেটা ১৩১, গামা ৮১ দেশে ছড়িয়েছে। এছাড়া অতি-সংক্রামক ধরন ডেল্টা ছড়িয়েছে বিশ্বের ১৩২ দেশে। এর মধ্যে গত সপ্তাহেই বিশ্বের সাতটি দেশে নতুন করে ডেল্টা শনাক্ত হয়েছে।

একদিনে আরও ১০ হাজারের

বেশি মানুষের মৃতু্য

এদিকে, বৃহস্পতিবার একদিনে বিশ্বে করোনাভাইরাসে আরও ১০ হাজার ৩৫৬ জনের মৃতু্য হয়েছে। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ছয় লাখ ৫৯ হাজার ৮৭৩ জন। এছাড়া সুস্থ হয়েছেন চার লাখ ১১ হাজার ১৮৪ জন। শুক্রবার আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট 'ওয়ার্ল্ডোমিটার' এসব তথ্য জানিয়েছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১৯ কোটি ৭৬ লাখ। এর মধ্যে মারা গেছেন ৪২ লাখ ১৫ হাজার। তবে এরই মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১৭ কোটি ৮৭ লাখ।

বিশ্বের ২২০টি দেশ ও অঞ্চলে এই প্রাণঘাতী ভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়েছে। ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃতু্য হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে।

করোনা সংক্রমণ ও মৃতু্যতে এখন পর্যন্ত বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছেন তিন কোটি ৫৫ লাখ ৮৪ হাজার। মারা গেছেন ছয় লাখ ২৮ হাজার ৪৮৭ জন।

তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৩ কোটি ১৫ লাখ ৭১ হাজার ২৯৫ জন। এদের মধ্যে মারা গেছে চার লাখ ২৩ হাজার ২৪৪ জন। তৃতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। তবে মৃতু্যর দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে দেশটি।

সেখানে এখন পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ ৫৪ হাজার ৬২৬ জনে। তালিকার চতুর্থ অবস্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে আক্রান্ত ৬২ লাখ ১৮ হাজার। মারা গেছে এক লাখ ৫৬ হাজার ৯৭৭ জন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে