দাবি নতুন রিপোর্টে

উহানের ল্যাব থেকেই ছড়ায় করোনা

শহরটির সব বাসিন্দার করোনা শনাক্ত পরীক্ষা করবে চীন
উহানের ল্যাব থেকেই ছড়ায় করোনা

চীনের হুবেই প্রদেশের উহানের ল্যাব থেকেই ছড়িয়েছে করোনাভাইরাস। মার্কিন প্রতিনিধি পরিষদের রিপাবলিকান পার্টির আইনপ্রণেতা এবং হাউসের পররাষ্ট্র-বিষয়ক কমিটির প্রধান মাইকেল ম্যাককউল এই রিপোর্ট প্রকাশ করেছেন। রিপোর্টে দাবি করা হয়েছে, উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির গবেষকরা মানুষকে সংক্রমিত করার জন্য ভাইরাসের মধ্যে পরিবর্তন করছিলেন। সংবাদসূত্র : রয়টার্স, বিবিসি

দাবি করা হয়েছে, লিকেজের মাধ্যমে ভাইরাসটি ল্যাবের বাইরে ছড়িয়ে পড়ে। আর তাই করোনার উৎস নির্ধারণে বহুদলীয় তদন্তের আহ্বানও জানিয়েছেন ম্যাককউল। যদিও চীনেই করোনার উৎপত্তি হয়েছে বলে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্তে পৌঁছেনি মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো।

প্রকাশিত রিপোর্টে দাবি করা হয়েছে, চীনের উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির গবেষণাগারে একটি ব্যাকটেরিয়া বা ভাইরাসকে আরও সংক্রামক করতে জেনেটিক্যালি পরিবর্তনের কাজ করা হচ্ছিল। বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর হলেও খুবই অনিরাপদ পরিবেশে কাজটি চলমান ছিল। একপর্যায়ে ল্যাব লিকেজের ফলে এই ভাইরাস বাইরে চলে আসে। রিপোর্টে ওই ল্যাবে 'গেইন-অব-ফাংশন' গবেষণা করার বিষয়েও উদ্বেগ প্রকাশ করা হয়।

তবে চীন দাবি করেছে, উহানের মাছ বাজারে প্রথম এই ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। কিন্তু বেইজিংয়ের এই দাবি নাকচ করে দিয়েছেন মার্কিন রিপাবলিকান দলের গবেষকরা। তাদের দাবি, করোনাভাইরাস সম্পূর্ণভাবে মানবসৃষ্ট। ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী এখন পর্যন্ত প্রায় সাড়ে ৪২ লাখ মানুষের মৃতু্য হয়েছে। এ ছাড়া সংক্রমিত হয়েছেন প্রায় ২০ কোটি মানুষ।

করোনার উৎস নিয়ে রিপোর্ট প্রকাশের পাশাপাশি এ বিষয়ে আলাদা একটি বিবৃতিও দিয়েছেন রিপাবলিকান মাইকেল ম্যাককউল। বিবৃতিতে তিনি চীনের উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির গবেষক এবং দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে আইন পাস করার জন্য কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন। তার দাবি, মহামারি ছড়িয়ে পড়া রোধে দ্রম্নত ও কার্যকর ব্যবস্থা নিতে এসব চীনা ব্যক্তি বাধা দিয়েছিলেন।

উলেস্নখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম নভেল করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। প্রথমে বলা হয়েছিল, উহান শহরের কেন্দ্রে অবস্থিত হুনান সি-ফুড মার্কেট থেকেই প্রথম করোনা সংক্রমণের ঘটনা ঘটে।

উহানের সব বাসিন্দার করোনা শনাক্ত পরীক্ষা করবে চীন

এদিকে, করোনার উৎসস্থল উহানের এক কোটি ১০ লাখ বাসিন্দার সবাইকে কোভিড-১৯ শনাক্ত পরীক্ষা করবে চীন। এলাকাটিতে করোনার রোগী শনাক্তের পর এই সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। এক বছরের বেশি সময় পর চলতি সপ্তাহে উহানে সাতজনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। স্থানীয়ভাবে তারা সংক্রমিত হয়েছিলেন।

চীনে গত কয়েক মাসের মধ্যে সবচেয়ে বড় সংক্রমণের ঘটনা ঘটেছে সম্প্রতি। গত ১০ দিনে দেশটিতে ৩০০ জনের করোনা শনাক্ত হয়েছে। এর প্রভাব পড়েছে দেশটির ১৫টি প্রদেশে। এসব অঞ্চলে গণশনাক্ত পরীক্ষা ও লকডাউনের নির্দেশ দেওয়া হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে