শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

ম যাযাদি ডেস্ক
  ১৬ সেপ্টেম্বর ২০২১, ০০:০০

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দেশটির মধ্য জলভাগ এলাকা থেকে পূর্ব সাগরের দিকে বুধবার এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয় বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী। দূরপালস্নার একটি মিশাইল উৎক্ষেপণের পর গত কয়েক দিনে এটি উত্তর কোরিয়ার দ্বিতীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা। সূত্র : বিবিসি

এর আগে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ (জেসিএস) ঘোষণা করেছিল যে, অজ্ঞাত একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। জাপানের কোস্ট গার্ডও রিপোর্ট করেছিল যে, একটি বস্তু নিক্ষেপ করা হয়েছে এবং সেটি একটি ব্যালিস্টিক মিসাইল হতে পারে।

জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা ক্ষোভ প্রকাশ করে বলেছেন যে, এই পরীক্ষা সেখানকার শান্তি ও নিরাপত্তার প্রতি হুমকি তৈরি করছে। এই সপ্তাহে দ্বিতীয়বারের মতো এ জাতীয় পরীক্ষা চালালো উত্তর কোরিয়া।

এখনো এটা পরিষ্কার নয় যে, মিসাইলের লক্ষ্যবস্তু কি ছিল বা এটা কত দূর যেতে পারে। ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মকান্ড সীমিত করার জাতিসংঘের প্রস্তাবনা পরিপন্থি।

এই পরীক্ষার মাত্র কিছুদিন আগে উত্তর কোরিয়া দূরপালস্নার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল যা জাপানের বেশিরভাগ স্থানে আঘাত করতে সক্ষম।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে