শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া থেকে রাষ্ট্রদূত ডেকে পাঠাল ফ্রান্স

যাযাদি ডেস্ক
  ১৯ সেপ্টেম্বর ২০২১, ০০:০০

ইন্দো-প্যাসিফিক অঞ্চলে নতুন ত্রিদেশীয় নিরাপত্তা জোট গঠন নিয়ে জল আরও ঘোলা হয়েছে। এ ঘটনায় ক্ষুব্ধ ফ্রান্স এবার যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া থেকে নিজেদের রাষ্ট্রদূতদের ডেকে পাঠিয়েছে। পরিস্থিতির 'গুরুত্ব' অনুযায়ীই 'ব্যতিক্রমী এই সিদ্ধান্ত' নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী। সংবাদসূত্র : বিবিসি

মিত্র দেশ থেকে রাষ্ট্রদূত ডেকে পাঠানোর ঘটনা খুবই বিরল। ফ্রান্স এবারই প্রথম যুক্তরাষ্ট্র থেকে রাষ্ট্রদূত ডেকে পাঠাল। অস্ট্রেলিয়া থেকে ফরাসি রাষ্ট্রদূতকে ডেকে পাঠানোর ঘটনাও সম্ভবত এটাই প্রথম।

যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার সঙ্গে নবগঠিত 'অকাস' জোটে যুক্তরাজ্যও রয়েছে। দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের ক্রমবর্ধমান প্রভাব ঠেকাতে নতুন এই নিরাপত্তা জোট হয়েছে।

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের কর্মকর্তারা জানিয়েছেন, তারা একটি নিরাপত্তা চুক্তির আওতায় জোটের অংশীদার অস্ট্রেলিয়াকে পারমাণবিক শক্তিধর সাবমেরিন বানানোর প্রযুক্তি সরবরাহ করবেন। এই পদক্ষেপ চীনের হুমকি মোকাবিলায় কার্যকর ভূমিকা রাখবে।

ওয়াশিংটন ও লন্ডনের এই পদক্ষেপ চীনের পাশাপাশি ফ্রান্সকেও ব্যাপক ক্ষুব্ধ করেছে। কারণ, ফ্রান্সের সঙ্গে অস্ট্রেলিয়ার সাবমেরিন নির্মাণ-সংক্রান্ত হাজার হাজার কোটি ডলারের চুক্তি বাতিল হয়ে গেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে