শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

পশ্চিম তীরে ইসরাইলি অভিযান চার ফিলিস্তিনি নিহত

ম যাযাদি ডেস্ক
  ২৭ সেপ্টেম্বর ২০২১, ০০:০০

অধিকৃত পশ্চিম তীরে হামাসের শক্তিবৃদ্ধি ঠেকাতে চলমান ইসরাইলি অভিযানে রোববার পাঁচ ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করা হয়েছে। ইসরাইলের সামরিক বাহিনীর একজন মুখপাত্র বলেছেন, অভিযানে তাদের এক সেনা গুরুতর আহত হয়েছেন। সংবাদসূত্র : বিবিসি, এএফপি, আল-জাজিরা

জাতিসংঘে দেশটির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ফিলিস্তিনের দখলকৃত অঞ্চল ছাড়তে ইসরাইলকে এক বছরের সময় বেঁধে দিয়ে যে বক্তব্য রেখেছেন, তার ২৪ ঘণ্টার মধ্যেই এ হত্যাকান্ড ঘটল। আব্বাস তার বক্তব্যে বলেছিলেন, অন্যথায় ১৯৬৭ পূর্ব সীমান্তের ওপর ভিত্তি করে ইহুদি এ রাষ্ট্রকে আর মেনে নেবেন না। যদি ইসরাইল এতে ব্যর্থ হয়, তাহলে তাদের স্বীকৃতি প্রত্যাহারেরও হুমকি দেন তিনি। শুক্রবার জাতিসংঘের সাধারণ পরিষদে ভার্চুয়াল বক্তব্য দেওয়ার সময় ইসরাইলের বিরুদ্ধে এই হুঁশিয়ারি দেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট। তবে ফিলিস্তিন নেতার এমন দাবি ইসরাইল তাৎক্ষণিকভাবে উড়িয়ে দিয়েছে এবং শক্তি প্রয়োগ করছে।

গত মে মাসে ইসরাইল এবং হামাসের ১১ দিনের যুদ্ধের পর রোববারের গোলাগুলিকে সবচেয়ে গুরুতর সহিংসতা হিসেবে বলা হচ্ছে। সর্বশেষ এই সহিংসতার কারণে পশ্চিম তীরের উপকূলীয় সীমান্ত এলাকায় উত্তেজনা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেত বলেছেন, হামলা চালানোর প্রস্তুতি নিতে থাকা হামাসের সদস্যদের বিরুদ্ধে অভিযান জোরদার করেছে ইসরাইলি বাহিনী। হতাহতের বিষয়ে স্থানীয় গণমাধ্যম কমপক্ষে চার ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে জানিয়েছে। ইসরাইলে প্রধান রেডিও স্টেশন ও সংবাদ ওয়েবসাইটগুলো জানিয়েছে, হামাস সদস্যদের ধরার জন্য পশ্চিম তীরের বিভিন্ন এলাকায় চালানো অভিযানে অন্তত চার ফিলিস্তিনি 'জঙ্গি' নিহত হয়েছে।

ফিলিস্তিনি সূত্রগুলো বলছে, জেনিন শহরের কাছে বুরকিন এলাকায় একজন নিহত হয়েছেন। এ ছাড়া অন্য তিনজনের প্রাণ গেছে জেরুজালেমের কাছের বিড্ডু এলাকায়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে