এবার জ্যাক মার দেখা মিলল হংকংয়ে

এবার জ্যাক মার দেখা মিলল হংকংয়ে

চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মাকে হংকংয়ে দেখা গেছে। সাম্প্রতিক দিনগুলোয় সেখানে তিনি ব্যবসায়িক সহযোগীদের সঙ্গে বৈঠক করেছেন। ব্যবসা ও তার বিরুদ্ধে চীনা নিয়ন্ত্রক সংস্থার নানা পদক্ষেপের পর থেকেই জ্যাক মাকে জনসমক্ষে তেমন একটা দেখা যাচ্ছিল না। দুটি সূত্রের বরাত দিয়ে এবার তাকে হংকংয়ে দেখা যাওয়ার খবরটি জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

চীনা এ ধনকুবের গত বছরের অক্টোবরে সাংহাইয়ে চীনের আর্থিক নিয়ন্ত্রক সংস্থার সমালোচনা করে বক্তব্য দেন। এ বক্তব্য দেওয়ার কারণে নিজ দেশেই সরকারের খড়্‌গ'র মুখে পড়ে তার প্রতিষ্ঠান আলিবাবা ও অ্যান্ট। এতে বেশ কয়েকটি ঘটনা ঘটে। অ্যান্ট গ্রম্নপের বিপুল আইপিও (প্রাথমিক গণপ্রস্তাব) স্থগিত করা হয়। এরপর জনসমক্ষে আসা এক প্রকার বন্ধই করে দিয়েছিলেন জ্যাক মা। মধ্যে দু-একবার তাকে চীনে দেখা গেছে। এবার তার দেখা মিলল হংকংয়ে।

ওই ঘটনার পর অনেক দিন জনসমক্ষে না আসায় গুঞ্জন ছড়িয়ে পড়ে, জ্যাক মা নিখোঁজ হয়েছেন। তবে এক সূত্র রয়টার্সকে জানিয়েছে, গত বছরের অক্টোবরের ওই ঘটনার পর প্রথমবার জ্যাক মা এখন এশিয়ার বাণিজ্যিক কেন্দ্র হংকং সফরে রয়েছেন। এ বিষয়ে জানতে রয়টার্সের পক্ষ থেকে আলিবাবার সঙ্গে যোগাযোগ করা হয়। তবে সাড়া মেলেনি। রয়টার্স বলছে, যখন জানতে চাওয়া হয়েছে, তখন অবশ্য কোম্পানির ব্যবসায়িক কর্মঘণ্টা শেষ হয়েছে। এ কারণেই হয়তো আলিবাবার কাছ থেকে তাৎক্ষণিক কোনো সাড়া মেলেনি। তবে জ্যাক মা যে হংকংয়ের এ তথ্য এসেছে কোম্পানিটির দুজন কর্মীর কাছ থেকেই। তারা তাদের পরিচয় প্রকাশে অপারগতা জানিয়েছেন।

একসময় চীনের সবচেয়ে বিখ্যাত ও স্পষ্টভাষী উদ্যোক্তা জ্যাক মা এখন হংকংয়ে রয়েছেন বলে নিশ্চিত করে সূত্র দুটি জানিয়েছে, গত সপ্তাহে তিনি 'অল্প কয়েকজন' ব্যবসায়িক সহযোগীর সঙ্গে সাক্ষাৎ করেছেন। তাদের সঙ্গে খাবারের বিষয়ে জ্যাক মার কথা হয়েছে বলেও জানিয়েছে সূত্র দুটি।

জ্যাক মা অধিকাংশ সময় চীনের পূর্বাঞ্চলীয় শহর হাংঝুতে থাকেন। সেখান থেকেই নিজের ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করেন তিনি। হাংঝুতেই তার ব্যবসায়িক প্রতিষ্ঠানের সদর দপ্তর। সাবেক ব্রিটিশ কলোনিতে তার বিলাসবহুল একটি বাড়ি রয়েছে। কোম্পানির কিছু ব্যবসায়িক কার্যক্রমও সেখান থেকে পরিচালিত হয়। আলিবাবা নিউইয়র্কের বাইরে হংকংয়ের পুঁজিবাজারেও তালিকাভুক্ত কোম্পানি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে