কলম্বিয়ার 'মাদক সম্রাট' ওতোনিয়েল গ্রেপ্তার

কলম্বিয়ার 'মাদক সম্রাট' ওতোনিয়েল গ্রেপ্তার
দাইরো আন্তোনিও উসুগা

কলম্বিয়ার শীর্ষ মাদক চোরাকারবারি এবং দেশটির সবচেয়ে বড় অপরাধী চক্রের নেতা দাইরো আন্তোনিও উসুগাকে গ্রেপ্তার করেছে নিরাপত্তা বাহিনী। সেনা, বিমান বাহিনী এবং পুলিশের যৌথ অভিযানে শনিবার পানামা সীমান্তবর্তী অ্যান্টিকোয়ার এক আস্তানা থেকে এই 'মাদক সম্রাট'কে গ্রেপ্তার করা হয়। সংবাদসূত্র : বিবিসি

দাইরোকে আটকের পর টেলিভিশন বার্তায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট ইভান দুকে। তিনি বলেন, 'এই শতকের মধ্যে মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে সবচেয়ে বড় আঘাত এটি। এ ঘটনাকে শুধু নব্বইয়ের দশকে পাবলো এসকোবারের পতনের সঙ্গে তুলনা করা যায়।'

এদিকে, অভিযানে গিয়ে এক পুলিশ কর্মকর্তা প্রাণ হারিয়েছেন। সেখানে অভিযান অব্যাহত আছে বলে জানা গেছে।

বহুদিন ধরেই কলম্বিয়ার এই শীর্ষ সন্ত্রাসী এবং মাদক সম্রাটকে ধরতে অভিযান পরিচালনা করে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। এর আগে তাকে গ্রেপ্তার করতে বহু অভিযান চালিয়েও ব্যর্থ হয় দেশটির সরকার। তার সম্পর্কে তথ্য পেতে আট লাখ মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করে কলম্বিয়ার সরকার। অন্যদিকে, ৫০ লাখ ডলার ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র।

কলম্বিয়ার অনেক প্রদেশে এই চক্রটি সক্রিয়। বিভিন্ন দেশের মাদক কারবারিদের সঙ্গে নিবিড় যোগাযোগ রয়েছে তার। শুধু মাদকই নয়, মানব পাচার, অবৈধভাবে সোনা চোরাচালান ও চাঁদাবাজির সঙ্গেও তিনি জড়িত। তার দলে ১ হাজার ৮শ' সশস্ত্র সদস্য রয়েছে।

প্রায় ১০ বছর আগে নববর্ষের আগের রাতের এক পার্টিতে তার ভাই পুলিশের গুলিতে নিহত হওয়ার পর ওতোনিয়েল 'গাল্ফ ক্ল্যান' অপরাধী চক্রের প্রধান হন। আগে এ চক্রের নাম 'উসুগা ক্ল্যান' ছিল। ওতোনিয়েলের ভাই চক্রটির প্রধান ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে