ইংলিশ চ্যানেলে নৌকা ডুবে ২৭ অভিবাসন প্রত্যাশীর মৃতু্য

ইংলিশ চ্যানেলে নৌকা ডুবে ২৭ অভিবাসন প্রত্যাশীর মৃতু্য
গাদাগাদি করে যাত্রা অভিবাসন প্রত্যাশীদের

বিপজ্জনক ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে ফ্রান্স থেকে যুক্তরাজ্য যাওয়ার পথে নৌকা ডুবে মারা গেছেন দুই ডজনের বেশি অভিবাসন প্রত্যাশী। নিহতদের মধ্যে পাঁচ নারী ও একটি শিশুও রয়েছে। গত বুধবারের এ ঘটনা ২০১৪ সাল থেকে ইংলিশ চ্যানেলে সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা বলে জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা-আইওএম। সংবাদসূত্র : বিবিসি, রয়টার্স

ফ্রান্সের কালাই উপকূলের কাছে বুধবার সন্ধ্যার পর নৌকাটি ডুবে যায়। ঘটনার পরপরই ৩১ জনের মৃতু্যর খবর শোনা গিয়েছিল। তবে পরে তা সংশোধন করে ২৭ জন বলে জানানো হয়েছে। বুধবার রাতে একটি মাছ ধরার নৌকা পানিতে বেশ কিছু মৃতদেহ ভেসে থাকতে দেখলে অ্যালার্ম বাজিয়ে কর্তৃপক্ষকে সতর্ক করে। ডুবে যাওয়া নৌকাটিতে থাকা অভিবাসন প্রত্যাশীরা মানব পাচারকারী চক্রের মাধ্যমে ফ্রান্স থেকে অবৈধভাবে যুক্তরাজ্যে যাচ্ছিল।

ইংলিশ চ্যানেল বিশ্বের অন্যতম ব্যস্ত জাহাজ চলাচল পথ আর সেখানে স্রোতও বেশ প্রবল। মানব পাচারকারীরা সাধারণত অতিরিক্ত শরণার্থী বোঝাই ডিঙ্গিগুলোকে পানিতে ভাসিয়ে দিয়ে ঢেউয়ের মর্জির ওপর ছেড়ে দেয়, আর এভাবেই ওই অভিবাসন প্রত্যাশীরা ব্রিটিশ উপকূলে পৌঁছানোর চেষ্টা করে। স্থানীয় জেলেরা জানিয়েছেন, শান্ত সমুদ্রের সুযোগ নিতে বুধবার অন্য দিনের চেয়ে অনেক বেশি অভিবাসন প্রত্যাশী চ্যানেলটির ফ্রান্স উপকূল ছেড়ে যায়। তবে সমুদ্র শান্ত থাকলেও পানি হিমশীতল ছিল।

ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন জানিয়েছেন, বেলজিয়ান সীমান্ত থেকে চারজনকে গ্রেপ্তার করা হয়েছে। তারা দুর্ঘটনা কবলিত নৌকাটিতে মানব পাচারে সরাসরি জড়িত ছিলেন বলে ধারণা করা হচ্ছে। ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী আরও জানিয়েছেন, ডুবে যাওয়া নৌকা থেকে দুইজনকে জীবিত উদ্ধার করা হয়েছে, তবে একজন এখনো নিখোঁজ।

ইংলিশ চ্যানেলে একসঙ্গে এত অভিবাসন প্রত্যাশীর মৃতু্যর ঘটনায় ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন 'আতঙ্কিত' বলে জানিয়েছেন। তিনি বলেছেন, মানব পাচার বন্ধ করতে যুক্তরাজ্য চেষ্টার কোনো কমতি রাখবে না। দুর্ঘটনার পরপরই টেলিফোনে কথা বলেছে ব্রিটিশ প্রধানমন্ত্রী ও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। মানুষের জীবন বিপন্নকারীদের ধরতে সম্ভাব্য সব কিছু করতে পারস্পরিক সহযোগিতায় সম্মত হয়েছেন তারা। এ ছাড়া, ইংলিশ চ্যানেল দিয়ে অভিবাসনের ঢেউ থামাতে ইউরোপীয় মন্ত্রীদের সঙ্গে জরুরি বৈঠক ডেকেছেন ম্যাখোঁ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে