অবশেষে ত্রিদলীয় জোট সরকার হলো জার্মানিতে

অবশেষে ত্রিদলীয় জোট সরকার হলো জার্মানিতে

চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল যুগের অবসানে অবশেষে তিন দলের জোট সরকার গঠিত হয়েছে জার্মানিতে। বুধবার জোটের নেতৃস্থানীয় দল স্যোশাল ডেমোক্রেটের নেতা ওলাফ শলৎস এ তথ্য জানিয়েছেন। সংবাদসূত্র : এএফপি, ডিপিএ, রয়টার্স

ত্রিদলীয় জোটে রয়েছে মধ্য ডানপন্থি স্যোশাল ডেমোক্রেট (এসপিডি), পরিবেশবাদী সবুজ দল এবং লিবারেশন ফ্রি ডেমোক্রেটস (এফডিপি)। জার্মানির পার্লামেন্টের নিম্নকক্ষে এই তিন দলের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। দলগুলোর প্রতিনিধিত্বশীল রঙগুলোর নাম অনুযায়ী, নতুন জোটটিকে 'ট্র্যাফিক লাইট' জোট বলা হচ্ছে।

সবুজ অর্থনীতি এবং ডিজিটাইলেশনের মাধ্যমে ইউরোপের সর্ববৃহৎ অর্থনীতির দেশটিকে আধুনিকায়নের লক্ষ্য নিয়ে তিন দলের মধ্যে ১৭৭ পৃষ্ঠার চুক্তি স্বাক্ষর হয়েছে। জোটের চুক্তিতে কিছুটা সংশোধনীর পর আগামী মাসের শুরুর দিকে সরকার গঠন করা হবে বলে ধারণা করা হচ্ছে। আর এর মধ্য দিয়ে চ্যান্সেলর মার্কেলের নেতৃত্বাধীন রক্ষণশীল সরকারের ১৬ বছরের শাসনের অবসান হবে। দেশটির নতুন চ্যান্সেলর হবেন ওলাফ শলৎস।

আদর্শগতভাবে ভিন্ন দলগুলোর মধ্যে কেন্দ্রীয় পর্যায়ের প্রথম এই জোট মার্কেলের নেতৃত্বাধীন রক্ষণশীল সরকারের ১৬ বছরের শাসনের অবসান ঘটাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে