শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
লকডাউনে 'না' প্রেসিডেন্টের

ওমিক্রন ধরন নিয়ে আতঙ্কের কারণ নেই :বাইডেন

সবাইকে বুস্টার ডোজ ও মাস্ক পরে বের হওয়ার আহ্বান ফাউচির আশা, বর্তমান টিকাই কাজ করবে নতুন ধরনে
যাযাদি ডেস্ক
  ০১ ডিসেম্বর ২০২১, ০০:০০
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন

প্রাণঘাতী ভাইরাস করোনার নতুন ভ্যারিয়েন্ট (ধরন) ওমিক্রন নিয়ে চিন্তার কারণ আছে, কিন্তু আতঙ্কজনক নয় বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, 'যুক্তরাষ্ট্রের মানুষ যেন বুস্টার ডোজ নেন এবং মাস্ক পরে বাইরে বের হন।' দক্ষিণ আফ্রিকাসহ আফ্রিকার বেশ কয়েকটি দেশে শনাক্ত হওয়ার পর ভ্যারিয়েন্টটি বিশ্বের বহু দেশে ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে বাইডেন সোমবার হোয়াইট হাউসে এক ভাষণে এসব কথা বলেন। সংবাদসূত্র : ডিডাবিস্নউ নিউজ, এপি, এএফপি, রয়টার্স

যুক্তরাষ্ট্রের রোগ প্রতিরোধ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউচি সোমবার বলেন, 'ওমিক্রন ভাইরাস কতটা ছড়াবে, এটি কতটা প্রবল হবে, তা এখনই বলা যাচ্ছে না।' তবে বাইডেনের মত হলো, 'আমরা এই নতুন বিপদের মুখোমুখি হবো এবং এর মোকাবিলা করব। অতীতে যেমন নতুন বিপদ মোকাবিলা করেছি, সেভাবেই ওমিক্রনকে করা হবে।' তিনি জানিয়ে দিয়েছেন, 'মানুষ যদি টিকা নেন ও মাস্ক পরেন, তাহলে লকডাউন করার কোনো দরকার হবে না।' বাইডেন আরও জানান, তার প্রধান মেডিকেল পরামর্শক ডক্টর অ্যান্থনি ফাউচি আশা করছেন, করোনার এই নতুন ধরনের বিরুদ্ধে বর্তমান টিকাগুলো কাজ করবে এবং টিকার বুস্টার ডোজ মানব শরীরের প্রতিরোধ ক্ষমতা আরও বাড়িয়ে দেবে।

কিন্তু মার্কিন প্রেসিডেন্ট এ কথা বললেও আর্থিক পরামর্শদাতা পাওয়েল বলেছেন, 'যুক্তরাষ্টে সম্প্রতি করোনার সংক্রমণ বেড়েছে। এর ওপর ওমিক্রন ভাইরাস যদি ছড়িয়ে পড়ে, তাহলে এর প্রভাব আর্থিক ক্ষেত্রে পড়বে। বেকারত্ব বাড়বে, জিনিসের দাম বাড়বে।'

গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকায় ওমিক্রন ছড়িয়ে পড়ার পর যুক্তরাষ্ট্র কয়েকটি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে।

বাইডেন বলেন, 'আমি পাঁচ বছরের বেশি বয়সি সবাইকে টিকা নেওয়ার অনুরোধ করছি।' তিনি বলেছেন, খোলা এলাকায় তো বটেই, ঘরের বাইরে ক্লাব, রেস্তোরাঁর মতো বন্ধ জায়গায় গেলেও মাস্ক পরা উচিত। তিনি আরও বলেন, মার্কিন কর্মকর্তারা প্রধান টিকা নির্মাতাদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন এবং ওমিক্রনের মিউটেশন (জিনগত গঠনের পরিবর্তন) প্রতিরোধে সম্ভাব্য সব কাজ করে যাচ্ছেন। তিনি জোর দিয়ে বলেন, কোনো ধরনের লকডাউন বা ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা ছাড়াই ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণ নিয়ন্ত্রণের মতো ভালো অবস্থানে আছে যুক্তরাষ্ট্র।

মার্কিন প্রেসিডেন্টের মতে, 'আবার লকডাউনের অবস্থায় ফিরে যাওয়া উচিত হবে না।' তিনি বরং এই নতুন প্রজাতির করোনাভাইরাস নিয়ে বৈজ্ঞানিক পরীক্ষার জন্য অপেক্ষা করতে চান। বাইডেন বলেন, যেখানে মানুষ টিকা কম নিয়েছেন, সেখানে মানুষ বেশি করে করোনায় আক্রান্ত হচ্ছেন। তাই সবার টিকা নেওয়া জরুরি। তিনি মনে করেন, শুধু যুক্তরাষ্ট্র নয়, গোটা বিশ্বের মানুষকেই টিকা নিতে হবে। যতক্ষণ তা না হচ্ছে, ততক্ষণ চুপ করে বসে থাকার প্রশ্নই নেই। উলেস্নখ্য, যুক্তরাষ্ট্র এরই মধ্যে ২৭ কোটি ৫০ লাখ টিকা গরিব দেশগুলোকে দিয়েছে। তারা ২০২২ সালের সেপ্টেম্বরের মধ্যে আরও ১১০ কোটি টিকা দেবে।

উলেস্নখ্য, গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথম ওমিক্রনে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর নেদারল্যান্ডস, ডেনমার্ক, অস্ট্রেলিয়াসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে তা ছড়িয়ে পড়ে। এর জেরে অনেক দেশ সীমান্ত বন্ধসহ ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে। গ্রিক বর্ণমালার ১৫ নম্বর অক্ষর অনুযায়ী, এই ভ্যারিয়েন্টকে 'ওমিক্রন' নামকরণ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর আগে করোনাভাইরাসের ওমিক্রন ধরন সারা বিশ্বে ছড়িয়ে পড়তে পারে এবং কিছু অঞ্চলে এটি 'মারাত্মক পরিণতি' ডেকে আনতে পারে বলে হুঁশিয়ারি দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিস্নউএইচও)।

গত সোমবার জাতিসংঘের স্বাস্থ্য সংস্থাটি এর ১৯৪ সদস্য দেশকে সম্ভাব্য সংক্রমণের ঢেউ ঠেকাতে বিশেষ গ্রম্নপের লোকদের মধ্যে টিকাদানের হার বাড়ানোর আহ্বান জানিয়েছে। সংক্রমণ নিয়ন্ত্রণের পরিকল্পনা ঠিকঠাক রয়েছে কিনা, সেটিও নিশ্চিত করতে বলেছে তারা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে