বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ঘূর্ণিঝড় জাওয়াদ

ভারতে ৭৫টি ট্রেনের যাত্রা বাতিল

যাযাদি ডেস্ক
  ০৫ ডিসেম্বর ২০২১, ০০:০০

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে ভারতে শনিবার বৃষ্টিপাতের আশঙ্কায় অন্তত ৭৫টি ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে। এসব ট্রেনের শনিবার বিভিন্ন গন্তব্যে যাওয়ার কথা ছিল। বাতিল হওয়া ট্রেনের বেশিরভাগ বিশাখাপত্তম (অন্ধ্র প্রদেশ), হাওড়া (পশ্চিমবঙ্গ) ও পুরি (উড়িষ্যা) স্টেশন থেকে যাত্রা করার সূচি ছিল। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস নাউ নিউজ এ খবর জানিয়েছে।

খবরে আরও বলা হয়েছে, সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে রবি ও সোমবারের (৫ ও ৬ ডিসেম্বর) আরও ৩৮টি ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে।

ইস্ট কোস্ট রেলওয়ের ডিভিশনাল ম্যানেজার একে সাতপাতি বলেন, ঘূর্ণিঝড় জাওয়াদে সৃষ্ট যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় আমরা প্রস্তুত। আমরা রাজ্য সরকার, এসডিআরএফ, এনডিআরএফ ও অন্যান্য সংস্থার সঙ্গে যোগাযোগ রাখছি। আমাদের কর্মীরা সতর্ক ও সব প্রস্তুতি নিয়েছে।

ভারতের আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ বুলেটিন অনুসারে, ধীরে ধীরে জাওয়াদ দুর্বল হয়ে আগামী ১২ ঘণ্টায় প্রায় উত্তরের দিকে এগিয়ে যাবে। রোববার বিকালে পুরিতে গভীর নিম্নচাপ হিসেবে পৌঁছাতে পারে।

কলকাতাভিত্তিক সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, উপকূলের দিকে যত এগোচ্ছে ঘূর্ণিঝড় 'জাওয়াদ', পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকাগুলোতে বাতাসের গতি বাড়ছে। সকাল থেকেই বৃষ্টি শুরু হয়েছে কিছু এলাকায়। ঘন কালো মেঘ আরও ঘনীভূত হয়ে ভয়ঙ্কর রূপ ধারণ করছে। বাতাসের গতিবেগও সময়ের সঙ্গে সঙ্গে বাড়ছে। উত্তাল হয়ে উঠেছে সমুদ্রও। একদিকে 'জাওয়াদ'-এর প্রভাব, অন্যদিকে ভরা কটাল এই দুইয়ের প্রভাবে পরিস্থিতি যে বিগড়াতে পারে তারই আশঙ্কা করছে স্থানীয় প্রশাসন। তাই আগেভাগেই দ্রম্নত খালি করে দেওয়া হচ্ছে দিঘার সমুদ্রতট। চলছে মাইকিং। বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যরা সমুদ্র সৈকতে টহলদারি চালাচ্ছেন। দিঘা, মন্দারমণি, তাজপুর, শঙ্করপুর সর্বত্রই সমুদ্রতট থেকে সরিয়ে দেওয়া হচ্ছে পর্যটকদের। কেউ যেন নজর এড়িয়ে জলে না নামতে পারেন সে দিকেও নজর রাখছেন তারা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে