শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ওমিক্রনের নতুন সংস্করণ মিলল কুইন্সল্যান্ডে

ম যাযাদি ডেস্ক
  ০৯ ডিসেম্বর ২০২১, ০০:০০

করোনার 'ওমিক্রন' ভ্যারিয়েন্টের নতুন একটি সংস্করণ অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে শনাক্ত হয়েছে। বুধবার দেশটির বিজ্ঞানীরা বলেছেন, ওমিক্রনের নতুন এই সংস্করণ প্রচলিত করোনা পরীক্ষায় শনাক্ত করা সম্ভব নয়।

কুইন্সল্যান্ডের ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা পিটার আইটকেন বলেছেন, ওমিক্রনের নতুন সংস্করণটিতে মূল ভ্যারিয়েন্টের অর্ধেক জিনগত বৈচিত্র্যের উপস্থিতি রয়েছে এবং প্রচলিত পরীক্ষা ব্যবস্থায় এটি শনাক্ত করা যায় না। যার শরীরে ওমিক্রনের এই সংস্করণ শনাক্ত হয়েছে, তিনি দক্ষিণ আফ্রিকা থেকে অস্ট্রেলিয়ায় আসেন। শনিবার পরীক্ষায় তার শরীরে ওমিক্রনের নতুন সংস্করণ শনাক্ত হয়।

অস্ট্রেলিয়ার এই স্বাস্থ্য কর্মকর্তা বলেছেন, নতুন সংস্করণ শনাক্ত করা না গেলেও এই ভ্যারিয়েন্টকে ?'ওমিক্রন' হিসেবে পরীক্ষায় নিশ্চিত হওয়া যায়। কিন্তু এখনো আমরা এটির ব্যাপারে পর্যাপ্ত জানি না। এই সংস্করণে আক্রান্তদের অসুস্থতা গুরুতর অথবা ভ্যাকসিন কার্যকর হবে কিনা, সেটিও এখনো জানা যায়নি।

তিনি বলেন, ''এখন আমাদের কাছে 'ওমিক্রন' এবং 'ওমিক্রনের মতো' সংস্করণ আছে।''

ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান বলছে, গত কয়েক দিনে অস্ট্রেলিয়া ছাড়াও দক্ষিণ আফ্রিকা এবং কানাডায় ওমিক্রনের নতুন এই সংস্করণ শনাক্ত হয়েছে। ওমিক্রনের নতুন সংস্করণে একাধিক রূপান্তর ঘটেছে। সূত্র: বস্নুমবার্গ

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে