বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

আট মাসে সর্বোচ্চ সংক্রমণ ভারতে

ভারতে প্রথম করোনা রোগী শনাক্ত হয়েছিল ২০২০ সালের ৩০ জানুয়ারি, কেরালায়। তার পর থেকে এ পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৩ কোটি ৭৯ লাখ ১ হাজার ২৪১ জন এবং এ রোগে মোট মৃতু্য হয়েছে ৪ লাখ ৮৭ হাজার ২২৬ জনের
ম যাযাদি ডেস্ক
  ২০ জানুয়ারি ২০২২, ০০:০০

ভারতে ফের করোনার দৈনিক সংক্রমণ হু হু করে বাড়ছে। মঙ্গলবার দেশটিতে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ২ লাখ ৮২ হাজার ৯৭০ জন, যা গত আট মাসে সর্বোচ্চ দৈনিক সংক্রমণের রেকর্ড।

একইদিন ভারতে কোভিডে মৃতু্য হয়েছে ৪৪২ জনের। সরকারি সূত্রের বরাত দিয়ে বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, করোনাভাইরাসের সবচেয়ে সংক্রামকের ধরনের স্বীকৃতি পাওয়া ওমিক্রনের প্রভাবে ভারতে বর্তমানে সংক্রমণে ঊর্ধ্বগতি দেখা দিয়েছে। তবে সংক্রমণ বাড়লেও ওমিক্রনে গুরুতর অসুস্থতা ও মৃতু্যর ঝুঁকি কম থাকায় স্বাস্থ্যসেবা ব্যবস্থায় তেমন চাপ তৈরি হবে না।

তবে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে একমত নন দেশটির তামিলনাড়ু রাজ্যের রাজধানী চেন্নাইয়ের ন্যাশনাল ইনস্টিটিউট অব এপিডেমোলজির (আইসিএমআর) বিশেষজ্ঞ তরুণ ভাটনগর। এক সাক্ষাৎকারে আল জাজিরাকে তিনি বলেন, 'এখনো হাসপাতালে ভর্তি হওয়া রোগী ও মৃতু্যহার তেমন বাড়েনি- এটি সত্য, কিন্তু আগামী দুই-তিন সপ্তাহের মধ্যেই চিত্র সম্পূর্ণ বদলে যাবে। আমি মনে করি না, এখনকার পরিস্থিতি দেখে নিশ্চিন্ত থাকার কোনো অবকাশ আছে।'

ভারতে প্রথম করোনা রোগী শনাক্ত হয়েছিল ২০২০ সালের ৩০ জানুয়ারি, কেরালায়। তার পর থেকে এ পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৩ কোটি ৭৯ লাখ ১ হাজার ২৪১ জন এবং এ রোগে মোট মৃতু্য হয়েছে ৪ লাখ ৮৭ হাজার ২২৬ জনের।

মহমারির সবচেয়ে বিপর্যয়কর পরিস্থিতি দেশটি দেখেছে গত বছর এপ্রিল থেকে জুলাই পর্যন্ত। করোনাভাইরাসের অতি সংক্রামক ধরন ডেল্টার প্রভাবে ওই ৪ মাসে দৈনিক সংক্রমণ ছাড়িয়েছিল ৪ লাখের ঘর, একই সঙ্গে মৃতু্য ছাড়িয়েছিল ৪ হাজার।

মহামারি প্রতিরোধে ২০২১ সালের ১৬ জানুয়ারি থেকে টিকাদান কর্মসূচি শুরু করেছে ভারতের সরকার এবং গত এক বছরে দেশটির মোট প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৭০ শতাংশই টিকার দুই ডোজ সম্পূর্ণ করেছেন। এখনও দেশটিতে কোটি কোটি মানুষ রয়ে গেছেন, যারা টিকার একটি ডোজও পাননি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে