উত্তর কোরিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আটকে দিল চীন-রাশিয়া

উত্তর কোরিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আটকে দিল চীন-রাশিয়া

উত্তর কোরিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করতে জাতিসংঘে আনা মার্কিন প্রস্তাব আটকে দিয়েছে চীন ও রাশিয়া। সাম্প্রতিক সময়ে পূর্ব এশিয়ার এই পারমাণবিক শক্তিধর দেশটির দফায় দফায় ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবে উত্তর কোরিয়ার পাঁচ কর্মকর্তার বিরুদ্ধে জাতিসংঘে এই প্রস্তাব আনে যুক্তরাষ্ট্র। সংবাদসূত্র :আল-জাজিরা

কূটনীতিকরা বলছেন, পিয়ংইয়ংয়ের সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের জবাবে উত্তর কোরিয়ার পাঁচ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপে নিরাপত্তা পরিষদে প্রস্তাব আনে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার রুদ্ধদ্বার ওই বৈঠকে প্রস্তাবের বিরোধিতা করে তা বিলম্বিত করে দেয় বেইজিং ও মস্কো।

সম্প্রতি কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে পিয়ংইয়ং দাবি করেছে, সেগুলো সুপারসনিক ক্ষেপণাস্ত্র। এর জবাবে নিরাপত্তা পরিষদের মাধ্যমে দেশটির পাঁচ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব আনে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার ওই প্রস্তাবের ওপর 'আপত্তি' উপস্থাপন করে চীন ও রাশিয়া। এতে প্রস্তাবটির ভবিষ্যৎ অনিশ্চয়তায় পড়েছে। চীন বলেছে, নিষেধাজ্ঞাটি খতিয়ে দেখতে তাদের আরও সময় লাগবে। রাশিয়া বলেছে, প্রস্তাবের সমর্থনে আরও বেশি প্রমাণ লাগবে। জাতিসংঘের বর্তমান নিয়ম অনুযায়ী, এই আটকে থাকার সময় ছয় মাস পর্যন্ত হতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে