মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

তীব্র দাবদাহ দিলিস্নসহ ভারতের বিভিন্ন অঞ্চল তাপমাত্রা ৪৯ ডিগ্রি!

যাযাদি ডেস্ক
  ১৭ মে ২০২২, ০০:০০

তীব্র দাবদাহে পুড়ছে ভারতের রাজধানী দিলিস্ন, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ ও হরিয়ানার বিভিন্ন অঞ্চল। অন্যদিকে দেশটির সর্বদক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় প্রবল বর্ষণ চলছে। এরই মধ্যে এই রাজ্যের পাঁচ জেলায় জারি করা হয়েছে ভারি বর্ষণজনিত সতর্কতা। সংবাদসূত্র : এনডিটিভি

ভারতের আবহাওয়া দপ্তর (আইএমডি) জানিয়েছে, রোববার রাজধানীতে তাপমাত্রা পৌঁছায় ৪৯ ডিগ্রি সেলসিয়াসে। দিলিস্নর উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর মুঙ্গেশপুর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহরে তাপমাত্রা ছিল যথাক্রমে ৪৯ দশমিক দুই এবং ৪৯ দশমিক এক ডিগ্রি সেলসিয়াস। এই পরিস্থিতিতে দিলিস্নর বাসিন্দাদের খুব জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হওয়ার আহ্বান জানিয়েছে আইএমডি।

এই আবহাওয়ার জন্য বৈশ্বিক উষ্ণতাকে দায়ী করছেন বিজ্ঞানীরা। বাতাসে যে পরিমাণ কার্বন ও মিথেন গ্যাস নির্গত হচ্ছে তার জেরে উষ্ণ হচ্ছে আবহাওয়া। গোটা ভারত পুড়ছে দাবদাহে।

প্রচন্ড গরমে বহু মানুষের হিট স্ট্রোক হচ্ছে। শিশু ও বয়স্কদের ওপর মারাত্মক প্রভাব পড়ছে। গরমের কারণে বেড়ে গেছে বিদু্যতের ব্যবহারও। তাতে চাহিদা বাড়ছে। কিন্তু সেই তুলনায় উৎপাদন বাড়ছে না। ফলে বিদু্যৎ সংকট দেখা দিচ্ছে ভারতের একাধিক রাজ্যে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে