শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

শপথ নিলেন অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী

ম যাযাদি ডেস্ক
  ২৪ মে ২০২২, ০০:০০

কোয়াডের বৈঠকে যোগ দেওয়ার আগে সোমবার শপথ নিলেন অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ। দেশটির গভর্নর জেনারেল ডেভিড হারলি লেবার পার্টির নেতা আলবানিজকে শপথবাক্য পাঠ করান। তার সঙ্গে শপথ পড়েন নতুন পররাষ্ট্রমন্ত্রী পেনি ওয়ংসহ চার মন্ত্রী। সংবাদসূত্র : বিবিসি

সোমবার জাপানে কোয়াডের শীর্ষ বৈঠক শুরু হয়েছে। যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপান ও ভারত নিয়ে গঠিত জোট- কোয়াড। মূলত চীনকে প্রতিহত করার জন্যই এই জোট গঠন হয়েছে।

জাপানের রাজধানী টোকিও-তে রওনার আগে শপথ পড়েন আলবানিজ। প্রধানমন্ত্রী হওয়ার পর আলবানিজ বলেন, প্রধানমন্ত্রী হতে পেরে সম্মানিত বোধ করছেন। নতুন সরকার হবে সাহসী, মানুষের যত্ন নেবে এবং সবাইকে নিয়ে চলবে।

গত শনিবার অস্ট্রেলিয়ার সাধারণ নির্বাচনে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়ে জনগণকে ঐক্যের প্রতিশ্রম্নতি দেন অ্যান্থনি আলবানিজ। এর আগে সামাজিক পরিষেবাগুলোতে বিনিয়োগ এবং জলবায়ু যুদ্ধের অবসানেরও প্রতিশ্রম্নতি দিয়েছিলেন তিনি।

যদিও ভোটগণনা এখনো সম্পূর্ণ হয়নি। পার্লামেন্টের ১৫১টি আসনের মধ্যে লেবার পার্টি পেয়েছে ৭২টি আসন। তাদের সংখ্যাগরিষ্ঠতার জন্য আরও চারটি আসনে জেতা দরকার। ১২টি আসনে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে