বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

থমকে গেছে চিকিৎসা ব্যবস্থা

শ্রীলংকা সংকট
ম যাযাদি ডেস্ক
  ২৪ মে ২০২২, ০০:০০

মারাত্মক অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত শ্রীলংকায় ওষুধের অভাবে শিগগিরই অনেক মৃতু্যর কারণ হবে বলে জানিয়েছেন চিকিৎসকরা। তারা জানিয়েছেন, প্রয়োজনীয় ওষুধ না থাকায় হাসপাতালগুলোতে ভর্তি থাকা গুরুতর অসুস্থ রোগীদের জীবন রক্ষাকারী চিকিৎসা থামিয়ে দিতে বাধ্য হচ্ছে। একাধিক চিকিৎসক ও স্বাস্থ্য কর্মকর্তা জানিয়েছেন, দ্রম্নত ওষুধের ব্যবস্থা না করা গেলে কেবল চিকিৎসার অভাবে দেশটিতে বহু মানুষের মৃতু্য ঘটবে। সংবাদসূত্র : আল-জাজিরা, রয়টার্স

শ্রীলংকার হাসপাতাল, ক্লিনিক ও চিকিৎসাকেন্দ্র এবং ফার্মেসিগুলোর শেলফ থেকে প্রায় উধাও হয়ে গেছে জীবনরক্ষাকারী বিভিন্ন ওষুধ। ওষুধের অভাবে এমনকি হাসপাতালগুলোতে অপারেশন করা বন্ধ করে দিয়েছেন চিকিৎসকরা।

দক্ষিণ এশিয়ার এই দ্বীপরাষ্ট্রটিকে দৈনন্দিন জীবনের জন্য প্রয়োজনীয় অধিকাংশ পণ্যই আমদানি করতে হয়। এসব পণ্যের মধ্যে ওষুধও রয়েছে। সরকারি তথ্য অনুযায়ী, মোট চাহিদার ৮০ শতাংশের বেশি ওষুধ আমদানি করে শ্রীলংকা। কিন্তু ডলারের মজুত তলানিতে নেমে যাওয়ায় জ্বালানি, খাদ্য ও অন্যান্য জরুরি পণ্যের মতো ওষুধ আমদানি করতে গিয়েও সমস্যায় পড়েছে দেশটি। ফলে রোগীরা চিকিৎসা পাচ্ছেন না এবং সার্বিকভাবে শ্রীলংকার চিকিৎসা ও স্বাস্থ্যসেবা ব্যবস্থা ধ্বংসের দ্বারপ্রান্তে এসে দাঁড়িয়েছে।

দেশটিতে ওষুধের অভাবে বর্তমানে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন ক্যানসার রোগীরা। রাজধানী কলম্বোর প্রান্তে অবস্থিত ৯৫০ শয্যার 'অপেকশা ক্যানসার হাসপাতালের' ডাক্তার ডা. রোশান আমারাতুঙ্গা বলেন, 'বর্তমান পরিস্থিতিতে ক্যানসার রোগীদের নিয়ে আমরা উদ্বেগে আছি। আমাদের হাসপাতালে ভর্তি থাকা অনেক রোগীর জন্য এই মুহূর্তে অপারেশন জরুরি। কিন্তু গত কয়েকদিন ধরে অপারেশন বন্ধ রাখতে বাধ্য হচ্ছি আমরা; কারণ একটাই- ওষুধ ও প্রয়োজনীয় সরঞ্জাম নেই। যদি এই পরিস্থিতির দ্রম্নত উন্নতি না ঘটে, সে ক্ষেত্রে শুধুমাত্র চিকিৎসার অভাবে অনেক রোগীকে মরতে হবে।'

শ্রীলংকার স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওষুধ ও মেডিকেল সরঞ্জাম ক্রয় কমিটির কর্মকর্তা সামান রত্নায়েকে জানান, বর্তমানে শ্রীলংকার ওষুধের বাজারে প্রায় ১৮০টি ওষুধ ও সে সবের জেনেরিক পাওয়া যাচ্ছে না। ভারত, জাপান এবং অন্যান্য দাতা দেশকে বিষয়টি অবহিত করা হয়েছে এবং দাতারা ওষুধ সহায়তা পাঠাতে রাজিও হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে