শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ফিনল্যান্ড ও সুইডেনকে সমর্থন তুরস্কের

ম যাযাদি ডেস্ক
  ৩০ জুন ২০২২, ০০:০০

ফিনল্যান্ড ও সুইডেনের পশ্চিমা সামরিক জোট ন্যাটো সদস্যপদ আবেদনে সমর্থন দিতে সম্মত হয়েছে তুরস্ক। বিবিসির খবরে এ তথ্য জানিয়ে বলা হয়, ফিনল্যান্ডের প্রেসিডেন্ট বলেছেন, মাদ্রিদে ন্যাটো সম্মেলনে বৈঠকের পর তিনটি দেশ একটি যৌথ স্মারক স্বাক্ষরের পর এ অগ্রগতি এসেছে।

ইউক্রেনে গত ২৪ ফেব্রম্নয়ারি রুশ হামলা শুরুর পর নিরাপত্তা শঙ্কা থেকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্য হওয়ার প্রক্রিয়া শুরু করে ফিনল্যান্ড ও সুইডেন। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ন্যাটো জোটের অনেক সদস্যদেশ এ উদ্যোগকে স্বাগত জানায়। তবে তুরস্ক বলে আসছিল, ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোতে যুক্ত হওয়ার প্রক্রিয়ায় তাদের আপত্তি রয়েছে। এ উদ্যোগে বাধা দেবে আঙ্কারা।

তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান বলেছিলেন, 'পুরো স্ক্যান্ডিনেভিয়ান অঞ্চল সন্ত্রাসী সংগঠনগুলোর অতিথিশালা। এ পরিস্থিতিতে আমরা তাদের ন্যাটোতে যোগ দেওয়ার পরিকল্পনা সমর্থন করতে পারি না। সন্ত্রাসী সংগঠনগুলোর সঙ্গে সম্পর্কের বিষয়ে তারা (ফিনল্যান্ড ও সুইডেন) অবস্থান সুস্পষ্ট না করা পর্যন্ত আমরা কীভাবে এ প্রক্রিয়াকে সমর্থন করতে পারি?'

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, তুরস্কসহ ৩০টি দেশ ন্যাটোর সদস্য। জোটের নিয়ম অনুযায়ী, নতুন সদস্য যুক্ত করতে হলে সব সদস্যদেশের সমর্থন প্রয়োজন হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে