শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস

মহানাটকের অবসান :মহারাষ্ট্রে মুখ্যমন্ত্রী হলেন শিন্ডে

যাযাদি ডেস্ক
  ০১ জুলাই ২০২২, ০০:০০
একনাথ শিন্ডে

ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রের রাজনীতি নাটকীয় মোড় নিয়েছে। দেবেন্দ্র ফড়নবিস নন, পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন শিবসেনার বিদ্রোহী নেতা একনাথ শিন্ডে। স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টায় মুখ্যমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করেন একনাথ শিন্ডে। এর আগে একনাথের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে ফড়নবিস বলেন, 'আমরা (বিজেপি) মুখ্যমন্ত্রীর কুর্সির জন্য কাজ করি না। এটা মতাদর্শের লড়াই। একনাথ শিন্ডে মুখ্যমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করবেন। আমি সরকারে থাকছি না।' তবে বিজেপি নেতা অমিত শাহ ও জেপি নাড্ডার অনুরোধে তিন উপ-মুখ্যমন্ত্রীর দায়িত্ব নিয়েছেন। সংবাদসূত্র : এবিপি নিউজ, ইনডিয়ান এক্সপ্রেস, বিবিসি

ফড়নফবস আরও বলেছেন, 'মহাবিকাশ আঘাডি সরকার প্রতিদিন হিন্দুত্বকে অপমান করেছে। শেষ দিন ওরা আওরঙ্গাবাদের নাম বদলের কথা বলেছে। কিন্তু যখন আপনার কাছে রাজ্যপালের চিঠি থাকে, তখন মন্ত্রিসভার বৈঠক করা ঠিক নয়। এক দিকে, দাউদ ইব্রাহিমের বিরোধিতা করেছে শিবসেনা। অন্য দিকে, মন্ত্রিসভায় এমন এক জনকে জায়গা দিয়েছে, যিনি দাউদকে সাহায্যের অভিযোগে জেলে গিয়েছিলেন। ওরা এমন কারও সঙ্গে জোট করেছিল, যারা সাভারকারকে অপমান করেছে।'

গোয়া থেকে মুম্বাই আসার পর ফড়নবিসের সঙ্গে দেখা করতে যান শিন্ডে। তারপর সরকার গঠনের দাবি জানাতে রাজভবনে গিয়ে রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারির সঙ্গে দেখা করেন এই জুটি। ততক্ষণও মুখ্যমন্ত্রী হিসেবে আলোচনায় ছিল ফড়নবিসের নাম। তারপর সংবাদ সম্মেলনে যে ভাবে শিন্ডের নাম মুখ্যমন্ত্রী হিসেবে ঘোষণা করে চমক দেন ফড়নবিস, তাতে এই পর্বে নতুন মাত্রা যোগ করল বলেই মনে করা হচ্ছে।

এর আগে ভারতের মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর পদ থেকে উদ্ধব ঠাকরে পদত্যাগ করেন। চলমান রাজনৈতিক টনাপড়েনের মধ্যেই বুধবার রাতে পদত্যাগ করেন হিন্দুত্ববাদী দল শিবসেনার এই নেতা। বুধবার সরকারি ফেসবুক পেজে লাইভ বক্তৃতা দেওয়ার সময় নিজের পদত্যাগের ঘোষণা দেন উদ্ধব ঠাকরে। মূলত মুখ্যমন্ত্রীর পদত্যাগের সঙ্গে সঙ্গে মহারাষ্ট্রের শিবসেনা, কংগ্রেস আর জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির জোট সরকার পতনের দ্বারপ্রান্তে এসে দাঁড়িয়েছে।

এছাড়া এই ঘোষণার সঙ্গেই শিবসেনার অভ্যন্তরে যে সংকট তৈরি হয়েছিল, তার একটা অধ্যায় শেষ হয়। অবশ্য উদ্ধব ঠাকরে পদত্যাগের ঘোষণা দেওয়ার আগে ভারতীয় সময় রাত ৯টায় সুপ্রিম কোর্ট আদেশ দেয়, বৃহস্পতিবার ঠাকরেকে বিধানসভায় আস্থাভোটের মুখোমুখি হতে হবে। আদালত এই প্রক্রিয়ায় কোনোভাবেই হস্তক্ষেপ করবে না।

শাসক দলের একটা বড় সংখ্যক বিধায়ক উদ্ধব ঠাকরের বিরোধিতা করায় রাজ্যটির গভর্নর মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে শক্তি পরীক্ষা দিতে নির্দেশ দিয়েছিলেন। তার বিরুদ্ধেই শিবসেনা সুপ্রিম কোর্টে গিয়েছিল। তবে সেখানে আদেশ তার বিরুদ্ধে যাওয়ার পরই পদত্যাগ করেন শিবসেনা প্রধান।

শিবসেনা কট্টর হিন্দুত্ববাদী দল হওয়া সত্ত্বেও কংগ্রেস আর জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির (এনসিপি) সঙ্গে জোট সরকার চালাচ্ছিল। তবে শিবসেনারই এক নেতা একনাথ শিন্ডের নেতৃত্বে দলের কিণং বিধায়ক চলতি মাসের ২১ তারিখ মুখ্যমন্ত্রী ঠাকরের বিরুদ্ধে বিদ্রোহ করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে